‘বিদেশে মূলধন নয়; বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক

0
50
Khondaker-Golam-Moazzem
সেন্টার ফর পলিসি ডায়ালগের গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

আগের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে দেশি বিনিয়োগকারীদের দক্ষতা অনেক বেড়েছে। একইসঙ্গে তাদের মূলধনও বেড়েছে। এখন বিদেশে বিনিয়োগে আগ্রহী দেশের ব্যবসায়ীরা। ফলে বিদেশে মূলধন না বাড়িয়ে; বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিতে হবে তাদের।

‘বাংলাদেশি উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগ’ বিষয়ক সেমিনারে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম এসব কথা বলেন। আজ মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে স্টেকহোল্ডারদের নিয়ে এই গোল টেবিল সেমিনারের আয়োজন করে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির পরিচালক এম.এস. সিদ্দিক।

Khondaker-Golam-Moazzem
সেন্টার ফর পলিসি ডায়ালগের গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বর্তমানে দেশীয় বিনিয়োগকারীরা অনেক দক্ষ। এই দক্ষতা দিয়ে দেশের বাইরেও সফলভাবে বিনিয়োগ করতে পারবেন তারা। তাদের এই দক্ষতাকে কাজে লাগানো সুযোগ তৈরি করতে হবে।

তিনি বলেন, বিদেশে বিনিয়োগের সুযোগ না পেয়ে দেশে ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করছেন দেশের ব্যবসায়ীরা। মূলত এই ধরনের ঝুঁকিপূর্ণ খাতগুলোতে তাদের বিনিয়োগের কোনো কথা ছিল না। এসব ঝুঁকিপূর্ণ খাতে বিনিয়োগ করে বিপদের সম্মুখীন হচ্ছে তারা। বিদেশে বিনিয়োগের সুযোগ তৈরি করে দিলে এই ঝুঁকি হ্রাস পাবে।

বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা প্রসঙ্গে সিপিডির এই গবেষক বলেন, বিদেশে বিনিয়োগের ক্ষেত্রে একটি সুনির্দিষ্ট নীতিমালা দরকার। যার মাধ্যমে বিনিয়োগের খাত নির্ধারণ, বিনিয়োগের রিটার্ন নিশ্চিত করা ও আইন সংক্রান্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তবে নীতিমালা প্রনয়ণের বিষয়ে সরকার এবং বিনিয়োগকারী উভয়দিক বিবেচনার মাধ্যমে কশৌলগত সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেন তিনি।

আইবিএফবির সভাপতি ও রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খানের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী সদস্য অজিত কুমার পাল, আইবিএফবির নির্বাহী পরিচালক ড. ফিরোজ ফারুখ প্রমুখ।

অর্থসূচক/মুন্নাফ/এমই/