শপথ নিলেন ভারতের ১৪তম রাষ্ট্রপতি

অর্থসূচক ডেস্ক

0
56
শপথ পাঠ করছেন রামণাথ কোবিন্দ

১৪তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়েছেন ভারতের দলিত নেতা রামনাথ কোবিন্দ। আজ মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১২টা ১৫ মিনিটে সংসদের সেন্ট্রাল হলে তাকে শপথ পড়ান প্রধান বিচারপতি জে এস খেহার।

শপথ পাঠ করছেন রামণাথ কোবিন্দ

এ সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সদ্য সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, কংগ্রেস সভাপনেত্রী সোনিয়া গান্ধীসহ রাজ্য সভার চেয়ারম্যান, লোক সভার স্পিকার, কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের সদস্যবর্গ ও প্রত্যেক সাংসদ এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতাসহ প্রশাসনের উচ্চপর্যায়ের কর্মকর্তারা শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শপথের পর প্রথম ভাষণে নবনির্বাচিত রাষ্ট্রপতি বলেন, দেশকে একজোটে এগিয়ে নিতে কাজ করে যাবো। আর তার জন্য নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করব।

তিনি বলেন, ড: রাধাকৃষ্ণাণন, ডঃ আব্দুল কালাম ও প্রণব দার পথে হাঁটতে পেরে আমি সম্মানিত।

এর আগে গত বৃহস্পতিবার ১৪তম রাষ্ট্রপতি হিসেবে তার ঘোষণা করা হয়। তারও একদিন আগে গতকাল সোমবার লোকসভার স্পিকারের উপস্থিতিতে সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়। রাষ্ট্রপতিকে স্বাগত জানান প্রধানমন্ত্রী, উপরাষ্ট্রপতি। এসময় আরও উপস্থিত ছিলেন সোনিয়া গান্ধী, মনমোহন সিং ও এল কে আদভানী।

মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী হিসেবে ৭১ বছর বয়সী রামনাথ কোবিন্দ খুবই জনপ্রিয়। কে.আর নারায়ণের পর তিনিই দলিতদের থেকে আসা দ্বিতীয় রাষ্ট্রপতি।

রামনাথ কোবিন্দ কানপুর থেকে উঠে আসা বিজেপির দলিত নেতা। তিনি দলিত সমাজের প্রতিনিধি। ১৯৯৪-২০০৬ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন।

১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত কোবিন্দ বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন। ২০১৫ সালের ৮ অাগস্ট তিনি বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন।

এস