সেন্সর বোর্ড আর থাকছে না!

অর্থসূচক ডেস্ক

0
92

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড-এর নামে পরিবর্তন আসছে। নতুন নাম হবে বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেট। এখন থেকে চলচ্চিত্র মুক্তিতে এ সার্টিফিকেট পেতে হবে নির্মাতাদের। এমনটাই জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল  ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫’ এর বিজয়ীদের মধ্যে পুরস্কার  বিতরণকালে প্রধানমন্ত্রী বলেন, এখন নির্মাতাদের চলচ্চিত্রে সেন্সর নয়, সার্টিফিকেট দেওয়া হবে। এ বিষয়ে আইনের খসড়া তৈরি হচ্ছে। এটি পাস হলেই বাস্তাবায়ন করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে তাদেরই চাই যাদের সিনেমায় দেশের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য থাকবে এবং পাওয়া যাবে আন্তর্জাতিক প্রশংসা।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ প্রতিটি ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। আমরা চলচ্চিত্রেও পিছিয়ে থাকতে চাই না। তিনি বলেন, আমি কথা দিচ্ছি যে, চলচ্চিত্র শিল্পের উন্নয়নে যে সহযোগিতা প্রয়োজন তা আমরা করবো।

শেখ হাসিনা বলেন, আমরা ৪ লাখ কোটি টাকারও বেশি বাজেট দিয়েছি। এখন আমরা প্রতিটি সেক্টরেই স্বনির্ভর। আমরা একটা বিজয়ী জাতি, কারণ আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি এবং আমরা প্রতিটি ক্ষেত্রে এমনকি চলচ্চিত্র শিল্পেও এই বিজয়ের ধারা বজায় রাখতে চাই।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন যে, চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, চিত্রনাট্যকার, অভিনেতা-অভিনেত্রী ও কলা-কুশলীসহ সংশ্লিষ্ট সকলে তাদের মেধা, পরিশ্রম ও সৃজনশীলতার মাধ্যমে চলচ্চিত্র শিল্পের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চলচ্চিত্রকে একটি শক্তিশালী মাধ্যম হিসেবে বর্ণনা করে প্রধানমন্ত্রী বলেন, জনগণের সংগ্রাম ও সমাজের চিত্র চলচ্চিত্রে প্রতিফলিত হয়। এই সৃজনশীল শিল্পের মাধ্যমকে সাধারণ মানুষের খুব কাছাকাছি নিয়ে যাওয়া সম্ভব। ফলে সাধারণ মানুষ সৃজনশীল কর্মে অনুপ্রেরণা পায়। তারা সামাজিক মূল্যবোধ ও দেশপ্রেমে উৎসাহিত হয়। তিনি বলেন, শিল্পী, কলা-কুশলী ও চলচ্চিত্র নির্মাতারা দেশ গঠনে সাধারণ মানুষকে প্রেরণা যোগান।

অর্থসূচক/ টি এম/টি