আইকন ক্রিকেটারের বেতন নির্ধারণ করবে দল

স্পোর্টস প্রতিবেদক

0
67
mustafiz
অনুশীলনে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ফাস্ট বোলার মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রথম ৪ আসরে আইকন খেলোয়াড়দের বেতন নির্ধারণ করে দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গত আসরের ৭ জন আইকন ক্রিকেটারের জন্য বিসিবির নির্ধারিত বেতনে বৈষম্য দেখা গেছে।

এবার বেতন নির্ধারণের নিয়ম পরিবর্তন করা হচ্ছে। পঞ্চম আসরের আইকন খেলোয়াড়দের সঙ্গে আলোচনার মাধ্যমে তাদের বেতন নির্ধারণ করবে বিপিএল অন্তর্ভুক্ত দলগুলো।

বিপিএল গভর্নিং বডির সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

Mashrafe & Shakib
টাইগার অধিনায়ক মাশরাফি-বিন মুর্তজা এবং সহ-অধিনায়ক সাকিব আল হাসান। বিপিএলের আইকন ক্রিকেটারের তালিকায় রয়েছে দুই জনই।

বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ও বিসিবি পরিচালক আফজালুর রহমান সিনহা বলেন, আইকন ক্রিকেটাররা সব সময় স্বাধীন। তারা নিজেদের পছন্দ মতো দল বাছাই করতে পারবে। এবার বেতন নির্ধারণের ক্ষেত্রেও আইকন প্লেয়ারদের স্বাধীনতা দেওয়া হয়েছে। দলের মালিকিপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে নিজেদের বেতন নির্ধারণ করবেন তারা।

তিনি আরও বলেন, ‘এ প্লাস’ ক্যাটাগরির (আইকন) ৮ ক্রিকেটার বিপিএলের ৮টি দলে খেলবেন। দলের সঙ্গে আলোচনার মাধ্যমে নিজেদের পারিশ্রমিক নির্ধারণ করবেন তারা। বেতন-ভাতা বিষয়ক আলোচনা এবং বেতন সংশ্লিষ্ট সব কিছুতেই স্বাধীন মতামত দিতে পারবেন আইকন প্লেয়াররা। অন্যান্য বাকি ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক আগের মতোই থাকবে। তাদের বেতন বিষয়ক সব তাদের দায়-দায়িত্ব বিপিএল গভর্নিং কাউন্সিলের।

আগের নিয়ম অনুযায়ী, এ ক্যাটাগরি ক্রিকেটারদের পারিশ্রমিক ২৫ লাখ টাকা ছিল। এছাড়া বি ক্যাটাগরির খেলোয়াড়দের পারিশ্রমিক ১৮ লাখ টাকা; সি ক্যাটাগরির খেলোয়াড়দের পারিশ্রমিক ১২ লাখ টাকা এবং ডি ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক পাঁচ লাখ টাকা।

একই ক্যাটাগরির সব খেলোয়াড়দের একই ধরনের পারিশ্রমিক নির্ধারণ করা হলেও এ প্লাস ক্যাটাগরি অর্থাৎ আইকন ক্রিকেটারদের বেতন নির্ধারণে বৈষম্য ছিল। বিপিএল চতুর্থ আসরে সাকিব আল হাসানের পারিশ্রমিক ধরা হয়েছিল ৫৫ লাখ টাকা। তবে এই ক্যাটাগরিতে থাকা মাশরাফি-বিন মুর্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদের পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছিল ৫০ লাখ টাকা। আর আইকন খেলোয়াড় হওয়া সত্বেও ৪০ লাখ টাকা পারিশ্রমিক ধরা হয়েছিল সৌম্য সরকার এবং সাব্বির রহমানের।

আইকন ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণে বিসিবির এই ধরনের বৈষম্য নিয়ে বিভিন্ন মহলে অভিযোগ উঠেছিল।

অর্থসূচক/এইচ/এমই/