বিদ্যুতের দাম বৃদ্ধিতে বিজিএমই’র উদ্বেগ প্রকাশ

0
66

BGMEAবিদ্যুতের দাম বৃদ্ধি করায় বিজিএমইএ গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছেন। রোববার বিজিএমইএ’র মহাসচিব এহসান উল ফাত্তাহ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই উদ্বেগ প্রকাশ করেন।

বিদ্যুতের দাম গড়ে ৬.৯৬% বৃদ্ধি পাওয়ায় তৈরি পোশাক শিল্পে গভীর উদ্বেগের সৃষ্টি হয়েছে। বিজিএমইএ মনে করেন, বিদ্যুতের এই মূল্যবৃদ্ধি পোশাক শিল্পের উপর নেতিবাচক প্রভাব ফেলবে এবং এই মূল্য বৃদ্ধির কারণে শিল্পের প্রতিযোগি সক্ষমতা আরও হ্রাস পাবে। উল্লেখ্য যে, বর্তমানে পোশাক শিল্প একটি ক্রান্তিলগ্ন অবস্থা অতিক্রম করছে।

বিজিএমইএ’র মতে, বর্তমান সময়ে বিভিন্ন কারণে স্থানীয় পর্যায়ে শিল্পে উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে প্রায় ১৩ শতাংশ। অপরদিকে, সাম্প্রতিক সময়ে টাকার বিপরীতে ডলারের মূল্য প্রায় ৮ শতাংশ এর অধিক কমেছে। আবার গত বছরে পোশাক শিল্পের শ্রমিকদের নুন্যতম মজুরি ৭৬ দশমিক ৬৭ শতাংশ বৃদ্ধি করে ৩ হাজার টাকা থেকে ৫ হাজার ৩০০ টাকা পূনঃনির্ধারণ করা হয়েছে যা গত ১ ডিসেম্বর থেকে কার্যকর করা হয়েছে। অধিকন্তু, তাজরিন ফ্যাশন্স এর অগ্নিকাণ্ডের ঘটনা এবং সাভারের রানা প্লাজা দুর্ঘটনার প্রেক্ষিতে এ শিল্পের উদ্যোক্তাগণ বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক উদ্যোগে সম্পৃক্ত থেকে শ্রমিক ভাই-বোনদের জন্য নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করতে একাগ্রতার সাথে কাজ করছেন।

উপরোক্ত পরিস্থিতিতে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে শিল্পের প্রতিযোগি সক্ষমতা ধরে রাখার স্বার্থে সেচে ব্যবহৃত কৃষি পাম্পের অনুরূপ পোশাক শিল্পে বিদ্যুৎমূল্য অপরিবর্তিত রাখার বিষয়টি সহানুভূতির সাথে বিবেচনার জন্য বিজিএমইএ সরকারকে অনুরোধ জানিয়েছেন।

সাকি/এএস