এমারেল্ড অয়েলের শেয়ার বিও হিসাবে জমা

0
63
emarald share trade
এমারেল্ড অয়েল লোগো

Emareld oil deposited share to bo accountsপ্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসা এমারেল্ড অয়েল বিনিয়োগকারীদের বিও হিসাবে শেয়ার জমা করেছে। রোববার কোম্পানিটি আইপিও’র লটারিতে শেয়ার বরাদ্দ পাওয়া বিনিয়োগকারীদের হিসাবে শেয়ার জমা করে। এদিনই কোম্পানির পক্ষ থেকে বিষয়টি চিঠি দিয়ে দুই স্টক এক্সচেঞ্জকে জানিয়ে দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও এমারেল্ড অয়েল লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে।

বিনিয়োগকারীদের বিও হিসাবে শেয়ার জমা হয়ে যাওয়ায় লেনদেন শুরু করতে আর কোনো বাধা নেই। আগামি মঙ্গলবার অথবা বুধবার এই শেয়ারের লেনদেন শুরু হবে বলে জানা গেছে।

উল্লেখ,গত ১৯ ডিসেম্বর এমারেল্ড অয়েলের আইপিও অনুমোদন করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ৬ জানুয়ারি শুরু হয় এর শেয়ারের জন্য আবেদনপত্র ও টাকা জমা নেওয়া। আর ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় আইপিওর লটারি।

উল্লেখ্,কোম্পানিটি ২০০৮ সালে প্রতিষ্ঠিত হলেও বাণিজ্যিক উৎপাদনে আসে ২০১১ সালের জুলাইয়ে। এটি ধানের তুষ থেকে ভোজ্য তেল উৎপাদন করে,যাকে বলা হয় রাইস ব্যান অয়েল। ওই তেল স্পন্দন ব্র্যান্ডে বাজারজাত করছে কোম্পানিটি।

আইপিওতে কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করে। আইপিও’র খরচ মেটানোর পর বাকী অর্থ দিয়ে কোম্পানির মেয়াদি ঋণ পরিশোধ ও চলতি মূলধনের চাহিদা মেটানোর কথা।

২০১৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী,এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি আয় ২ টাকা ৮৫ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য ১৪ টাকা ৬ পয়সা।