ডি-৮ এ অগ্রাধিকারভুক্ত বাণিজ্য চুক্তিতে সায়

নিজস্ব প্রতিবেদক

0
57
cabinet
মন্ত্রিসভার বৈঠক। ফাইল ছবি

ডি-৮ ভুক্ত ৮টি মুসলিম দেশের মধ্যে অগ্রাধিকার ভিত্তিক বাণিজ্য চুক্তি ( প্রিফানশিয়াল ট্রেড এগ্রিমেন্ট ) অনুসমর্থনের প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

cabinet
মন্ত্রিসভার বৈঠক। ফাইল ছবি

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ৮টি মুসলিম দেশের জোট ডি-৮ এ প্রিফানশিয়াল ট্রেড এগ্রিমেন্টের বিষয়টি অনেকদিন ধরে ঝুলে ছিল। প্রথম থেকেই পার্সেন্ট বাড়িয়ে দেওয়া দাবি ছিল আমাদের। কিন্তু অন্য সদস্যরা সে প্রস্তাবে রাজি না হওয়ায় সেটি আর আগায়নি। অবশেষে দেরিতে হলেও ডি-৮ অগ্রাধিকারভুক্ত বাণিজ্য চুক্তিতে সায় দিয়েছে মন্ত্রিসভা।

তিনি আরও বলেন, ডি-৮ এ প্রিফানশিয়াল ট্রেড এগ্রিমেন্ট ঝুলিয়ে রেখে লাভ নেই মনে করছে বাণিজ্য মন্ত্রণালয়। এই জোটের সদস্যরা যেটাতে রাজ হয়- সেখানেই অনুমতি দেওয়া যেতে পারে। সেজন্যই আজকের বৈঠকে ওই চুক্তিতে অনুমোদন দেওয়া হয়েছে।

এশিয়া ও আফ্রিকার আটটি উন্নয়নশীল দেশ- বাংলাদেশ, পাকিস্তান, মিশর, তুরস্ক, ইরান, নাইজেরিয়া, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার জোট হচ্ছে ডি-৮। অর্থনৈতিক উন্নয়নের সহযোগিতায়ই এই জোটের প্রধান লক্ষ্য। চলতি বছরের মে মাসে প্রযুক্তি হস্তান্তর ও বিনিময়ের জন্য নেটওয়ার্ক গড়তে ঢাকায় ডি-৮ সদস্যভুক্ত দেশগুলোর ৩ দিনের সম্মেলন অনুষ্ঠিত হয়।  প্রযুক্তি বিনিময়ের মাধ্যমেও কীভাবে জোটভুক্ত দেশগুলো এগিয়ে যেতে পারে- সে বিষয়ে আলোচনা হয়েছে ওই সম্মেলনে।

অর্থসূচক/আজম/এমই/