বিডার ওয়ান স্টপ সার্ভিস চালু ডিসেম্বরে

বাসস

0
64
বিডা

উদ্যোক্তাদের একই স্থান থেকে বিনিয়োগের প্রয়োজনীয় সকল অনুমতি দিতে ডিসেম্বরে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালু করবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)।

বিডা নির্বাহী পরিচালক কাজী এম আমিনুল ইসলাম বাসসকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে ওয়ান স্টপ সার্ভিস আইন প্রণয়নের প্রস্তুতি সম্পন্ন করেছি। এটি পাসের জন্য শিগগির জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

বিডা

আইনটি পাস হলে বিশ্ব ব্যাংক ও ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের (আইএফসি) আর্থিক সহায়তায় আগারগাঁওয়ে বিডার নতুন পর্যায়ে সিঙ্গেল পয়েন্ট সার্ভিস সেন্টার প্রতিষ্ঠা করা হবে। অবশ্য ইতোমধ্যে স্থানীয় ও বিদেশী বিনিয়োগকারীদের জন্য ওয়ানস্টপ সার্ভিসের পরীক্ষামূলক কাজ শুরু হয়েছে।

এখান থেকে বিনিয়োগকারীদের বিদ্যুত, গ্যাস, পানি ও টেলিফোনসহ বিভিন্ন রকম সেবামূলক সুবিধার অনুমতি প্রদানের কার্যক্রম চলছে। এছাড়া চলতি বছরের শেষ থেকে এই কেন্দ্রের কর্মকান্ড পূর্ণভাবে চালু হলে বিনিয়োগকারীদের সেবা প্রদানের কার্যক্রম আরো দ্রুততর হবে। বিভিন্ন দেশের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এটি চালু করা হচ্ছে বলে নির্বাহী পরিচালক জানান।

তিনি আশাবাদ ব্যক্ত করেন, ওয়েব-বেজড ও ভার্চুয়াল এই ওয়ানস্টপ সার্ভিস চালুর পর একটি মাঝারি আকারের শিল্প বা কোম্পানি আবেদনের ৬ থেকে ৯ মাসের মধ্যে তাদের কার্যক্রম শুরু করতে পারবে। এরফলে বাংলাদেশে এফডিআই অনেক বেড়ে যাবে। তিনি বলেন, বিনিয়োগকারীরা অনলাইনে ওয়ানস্টপ সার্ভিস সেন্টারে তাদের জমা দেয়া আবেদনের অবস্থান সম্পর্কেও জানতে পারবেন।

উল্লেখ্য, প্রাইভেটাইজেশন কমিশন ও বোর্ড অব ইনভেস্টমেন্টকে (বিওআই) একীভূত করে ২০১৬ সালের সেপ্টেম্বরে বিডা গঠিত হয়।

এস