খুলনায় পাসের হারে শীর্ষে পাবলিক কলেজ

প্রতিনিধি

0
56

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডের অধীন খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে পাসের হারে শীর্ষে রয়েছে খুলনা জেলা। এ জেলায় পাশের হার ৭৮ দশমিক ৬৬ শতাংশ। খুলনায় পাশের হারে পাবলিক কলেজ শীর্ষে রয়েছে। তবে খুলনা জেলায় জিপিএ ৫ এ শীর্ষে রয়েছে সরকারি এম এম সিটি কলেজ।

ফল পাওয়ার পর উচ্ছসিত সরকারি এম এম সিটি কলেজের শিক্ষার্থীরা।

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় পাবলিক কলেজে পাসের হার ৯৯ দশমিক ৪০ শতাংশ। এ কলেজ থেকে ৬৬৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল । এর মধ্যে পাস করেছেন ৬৬০জন। জিপিএ ৫ পেয়েছে ১২৮ জন।

এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়ার দিক থেকে যশোর বোর্ডের শীর্ষে অবস্থান করছে খুলনা মহানগরীর সরকারি এম এম সিটি কলেজ। কলেজটি থেকে এ বছর ৩০০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। গতব ছর এই কলেজ থেকে ৪৮৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। সিটি কলেজ থেকে এ বছর পরীক্ষা দিয়েছে ৯০৪ জন। তাদের মধ্যে পাশ করেছে ৮৭৩ জন।

এছাড়া মিলিটারী কলেজিয়েট স্কুল থেকে ৮২জন পরীক্ষার্থী অংশগ্রহন করেন। এর মধ্যে পাশ করে ৭৬ জন।

যশোর বোর্ড সূত্রে জানা গেছে, এবারের এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডে পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমেছে। এ বছর পাশের হার ৭০ দশমিক ০২ শতাংশ, গতবার ছিল ৮৩ দশমিক ৪২ শতাংশ। পাশের হার কমেছে প্রায় ১৩ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ৪ হাজার ৫৮৬।

শিক্ষার্থী ও শিক্ষকরা বলছেন, খাতা দেখার ক্ষেত্রে কড়াকড়ি এবং ইংরেজী দ্বিতীয় পত্রের প্রশ্ন কিছুটা কঠিন হওয়ায় ফলাফল তুলনামূলক খারাপ হয়েছে।

শিউলী/এসএম