শূন্য পাস প্রতিষ্ঠান বেড়েছে; কমেছে শতভাগ

নিজস্ব প্রতিবেদক

0
54
ছবি: সংগৃহীত

২০১৭ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ১০টি বোর্ডের পরীক্ষার ফলাফলে শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে । অন্যদিকে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

এবার ৫৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাস করেছে; যা গত ২০১৬ সালের তুলনায় ৩১৬টি কম। গত বছর ৮৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাস করেছিল। এই বছর শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৭২টি। যা ২০১৬ সালের তুলনায় ৪৭টি বেড়েছে। গত বছর শূন্য পাস শিক্ষাপ্রতিষ্ঠান ছিল ২৫টি।

আজ রোববার চলতি ২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল থেকে এসব তথ্য জানা গেছে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

HSC_Photo
এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের একাংশ। ফাইল ছবি

এতে আরও জানা গেছে, ৮ হাজার ৭৭১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১১ লাখ ৬৩ হাজার ৩৭০ জন শিক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নেন। ২০১৬ সালের তুলনায় শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৪২৬টি। গত বছরে ৮ হাজার ৩৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১২ লাখ ৩ হাজার ৬৪০ জন শিক্ষার্থী এইচএসসিতে অংশ নিয়েছিল। ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে পরীক্ষার্থী কমেছে ৪০ হাজার ২৭০ জন। এবার মোট ২ হাজার ৫০৮টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা হয়েছে।

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ৬৮ দশমিক ৯১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬ জন।

আটটি সাধারণ শিক্ষাবোর্ডর অধীনে শুধু এইচএসসি পরীক্ষার পাসের গড় ৬৬ দশমিক ৮৪ শতাংশ; জিপিএ-৫ পেয়েছে ৩৩ হাজার ২৪২ জন। মাদ্রাসা শিক্ষাবোর্ডে পাস করেছে ৭৭ দশমিক ২০ শতাংশ; জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮১৫ জন। অন্যদিকে কারিগরি বোর্ডে ৮১ দশমিক ৩৩ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে; জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৬৯ জন।

যেকোনো মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। এই জন্য HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

কোনো পরীক্ষার্থী তার ফল পুনঃনিরীক্ষা করতে চাইলে টেলিটক থেকে আগামী ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন। এ জন্য RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর-PIN) দেওয়া হবে।

আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল থেকে ১৫ মে এইচএসসির তত্ত্বীয় এবং ১৬ থেকে ২৫ মে ব্যবহারিক পরীক্ষা হয়।

অর্থসূচক/আজম