চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের সাড়ে ৩৫ কোটি টাকার বাজেট

অর্থসূচক ডেস্ক

0
77

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ৩৫ কোটি ৬০ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার উপাচার্য কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের ৩৭তম সিন্ডিকেট অধিবেশনে এই বাজেট অনুমোদন দেওয়া হয়।

এসময় ২০১৬-২০১৭ অর্থবছরের ২৯ কোটি ৩২ লাখ টাকার সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়। সিন্ডিকেট অধিবেশনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম ব্দ্ধু দাশ।

সিন্ডিকেট অধিবেশনে ২০১৭-২০১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (অর্থ ও হিসাব) এবং অর্থ কমিটির সদস্য সচিব মো. আবুল কালাম।

বাজেট পাশ অনুষ্ঠানে আবুল কালাম বলেন, ২০১৭-১৮ অর্থ বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের ৪১ কোটি ৫০ লাখ টাকার চাহিদার বিপরীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক ৩৩ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ১ কোটি ৭০ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের অর্থ প্রাপ্তির উৎসের মধ্যে প্রায় ৯৫ শতাংশ আসবে সরকারি অনুদানের মাধ্যমে এবং ৫ শতাংশ পাওয়া যাবে অভ্যন্তরীণ উৎস থেকে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রসঙ্গে বাজেট ভুমিকায় তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের রাজস্ব ও উন্নয়ন প্রকল্পের বাইরেও বিভিন্ন ফান্ডের অর্থায়নে ২০১৬-২০১৭ অর্থবছরে প্রায় ৪০ কোটি টাকার গবেষণা কার্যক্রম সম্পন্ন হয়েছে এবং ১৭ কোটি ৫৩ লাখ টাকার গবেষণা কার্যক্রম চলছে। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অধীনে হাটহাজারীতে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস স্থাপন প্রকল্প শিরোনামে প্রায় ১৭৯ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হয়েছে।

উল্লেখ, গত ১৬ জুলাই তারিখে উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির সভায় ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেট চূড়ান্ত করা হয়।

উপাচার্য অফিসে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৩৭তম অধিবেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. নুরল আনোয়ার, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. আ: হালিম, ফার্মাকোলজি বিভাগের প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দীন, প্যাথলজি ও প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান, এস.এ. কাদেরি টিচিং ভেটেরিনারি হাসপাতালের পরিচালক প্রফেসর ড. ভজন চন্দ্র দাস, রেজিস্ট্রার ও সিন্ডিকেটের সদস্য সচিব মীর্জা ফারুক ইমাম উপস্থিত ছিলেন।