টোল আদায়ে প্রথমবারের মতো চালু হল ‘টাচ অ্যান্ড গো’

বাসস

0
50

দেশে প্রথমবারের মতো চালু হয়েছে টাচ অ্যান্ড গো সিস্টেমে টোল আদায়ের পদ্ধতি। আজ শনিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা টোল প্লাজায় এই পদ্ধতিটির উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সেতুমন্ত্রী বলেন, দেশে এই প্রথমবারের মতো টাচ অ্যান্ড গো পদ্ধতিতে টোল আদায়ের সিস্টেম চালু করা হয়েছে। এই পদ্ধতি ব্যবহারের ফলে মহাসড়কে যানজটসহ বাড়তি ঝামেলা ও সব ধরণের জটিলতার সমাধান হবে।

এর আগে জানানো হয় ডিজিটাল কার্ড  ‘টাচ অ্যান্ড গো’ মেশিনে স্পর্শ করলে স্বয়ংক্রিয়ভাবে টোল পরিশোধ হয়ে যাবে। এতে সময় কম লাগার পাশাপাশি টোল ব্যবস্থা আরো স্বচ্ছ ও শতভাগ টোল আদায় নিশ্চিত হবে।

এক্ষেত্রে আগে থেকেই কার্ড বিক্রির ব্যাবস্থা করবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। থাকবে কার্ড রিচার্জের ব্যবস্থাও।

তবে শতভাগ গাড়ি স্মার্টকার্ড ব্যবহার নাও থাকতে পারে। তাই বিদ্যমান ম্যানুয়াল পদ্ধতিতে টোল আদায় ব্যবস্থাও বহাল রাখা হবে। এজন্য দুই ধরনের পৃথক টোল বুথ থাকবে।

এদিকে বরিশালের উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, এ ব্যাপারে প্রশাসন ব্যবস্থা নেবে। স্থানীয় আওয়ামী লীগ নেতা আইনজীবী ওবায়েদ উল্লাহ সাজুকে কারন দর্শানোর জন্য ১৫ দিনের সময় দেওয়া হয়েছে। এর মধ্যে তিনি উপযুক্ত জবাব দিতে ব্যর্থ হলে তাকে চূড়ান্তভাবে বহিস্কার করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন বিভাগের সচিব এম এ এস ছিদ্দিক, সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

টি