বার্সেলোনার ইতিহাসে সেরা চুক্তি

স্পোর্টস ডেস্ক

0
91
Neymar
নেইমার জুনিয়ার।

স্প্যানিশ ফুটবল লিগের জনপ্রিয় দলগুলোর মধ্যে অন্যতম ফুটবল ক্লাব বার্সেলোনা। ১৮৯৯ সালে প্রতিষ্ঠা হয় এই ক্লাবে। এরপর থেকে ২৪ বার লা লিগা শিরোপা এবং ২৯ বার কোপা দে রে শিরোপা জিতেছে ক্লাবটি। এছাড়া ১২ বার সুপারকোপা দে এস্পেনা; ৫ বার করে উয়েফা চ্যাম্পিয়ন লিগ এবং উয়েফা সুপাল লিগ; ৩ বার ফিফা ক্লাব বিশ্বকাপসহ অনেক শিরোপা জিতেছে বার্সা।

১১৮ বছরের ইতিহাসে বিভিন্ন সময়ের জনপ্রিয় বেশ কয়েকজন ফুটবলার খেলেছেন স্প্যানিশ ফুটবল ক্লাবে বার্সেলোনায়। বিভিন্ন সময়ে রোনালদিনহো, রিস্টো স্টইচকভ, ভিতর বাইয়া, এডমিলসন ও রোনাল্ড ডি বোরের মতো কিংবদন্তীরা খেলেছেন এই ক্লাবের হয়ে। যুগের পর যুগ গ্যালারি উচ্ছ্বসিত হয়েছে তাদের পায়ের জাদুতে।

এখনও বার্সায় আছেন লিওনেল মেসি, সুয়ারেজ, নেইমার, ইনিয়েস্তাসহ বেশ কয়েকজন তারকা খেলোয়াড়। বর্তমান খেলোয়াড়দের মধ্যে বার্সেলোনায় জুনিয়র ও ইয়ুথ টিম থেকে আসা কয়েকজন খেলোয়াড় আছেন। আবার ট্রান্সফার ফি দিয়ে চুক্তির আওতায় এসেছে এমন খেলোয়াড়ও আছেন এই ক্লাবে।

অন্যান্য ক্লাব থেকে ফর্মে থাকা খেলোয়াড়দের দলে ভিড়াতে বিভিন্ন সময়ে বড় বড় চুক্তি করেছে বার্সেলোনা। এর মধ্যে রোনালদিনহো, সুয়ারেজ. নেইমারসহ বেশ কয়েকজন তারকা খেলোয়াড় আছেন। তবে বর্তমানে সর্বোচ্চ বেতন পাওয়া ফুটবলার লিওনেল মেসি সে তালিকায় নেই। বার্সেলোনার জুনিয়র এবং ইয়ুথ ক্লাবে খেলে নিজ যোগ্যতায় মূল টিমে জায়গা করে নিয়েছেন তিনি।

Neymar
নেইমার জুনিয়ার।

এখন পর্যন্ত সর্বোচ্চ ট্রান্সফার ফি দিয়ে বার্সেলোনার কেনা খেলোয়াড়ের তালিকায় শীর্ষে আছেন ব্রাজিলের অধিনায়ক নেইমার জুনিয়র। ব্রাজিলের ফুটবল ক্লাব সান্তোস থেকে ২০১৩ সালে তাকে দলে নিতে ৯ কোটি ৯১ লাখ ইউরো ট্রান্সফার ফি দিয়েছে বার্সা।

Suarez++2
লুইস সুয়ারেজ

এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন উরুগুয়ের স্টাইকার লুইস সুয়ারেজ। ২০১৪ সালে ইংলিশ ফুটবল ক্লাব লিভারপুল থেকে বার্সায় যোগ দেন তিনি। এর জন্য ট্রান্সফার ফি হিসেবে বার্সাকে ব্যয় করতে হয়েছে ৮ কোটি ৫০ লাখ ইউরো।

Ibrahimovic
লাথান ইব্রাহিমোভিচ।

ফুটবল ক্লাব বার্সেলোনার সর্বোচ্চ ট্রান্সফার ফি দেওয়া খেলোয়াড়ের তালিকায় তৃতীয় স্থানে আছেন সুইডেনের লাথান ইব্রাহিমোভিচ। ইতালির ক্লাব ইন্টার মিলার থেকে ২০০৯ সালে বার্সায় যোগ দেন তিনি। তার জন্য ইন্টার মিলানকে ৭ কোটি ইউরো দিয়েছিল বার্সা। এরপর ২০১১ সালে বার্সা ছেড়ে এসি মিলানে যান ইব্রাহিমোভিচ।

David Villa
ডেভিড ভিয়া।

২০১০ সালে স্প্যানিশ ফুটবল ক্লাব ভেলেন্সিয়াকে ৪ কোটি ইউরো ট্রান্সফার ফি দিয়ে ডেভিড ভিয়াকে কিনেছিল বার্সেলোনা। ৪ বছরের চুক্তিতে কেনা হয়েছিল তাকে। ২০১৩ সালে অপর স্প্যানিশ ক্লাব আথলেটিকো মাদ্রিদে চলে যান স্পেনের এই ফুটবল তারকা।

Dani Alves
দানি আলভেস।

২০০০ সালে সাড়া জাগানো একটি চুক্তি করেছিল বার্সেলোনা। আর্সেনাল থেকে নেদারল্যান্ডের ফুটবলার মার্ক ওভারমার্সকে দলে নিতে ৩ কোটি ৯৬ লাখ ইউরো খরচ করেছিল দলটি। এর যথাযোগ্য মর্যাদাও দিয়েছিলেন ওই ডাচ তারকা।

Ronaldinho
রোনালদিনহো।

এছাড়া ফেব্রিগাস; আর্দে তুরন; দানি আলভেস; রোনালদিনহোসহ বিভিন্ন সময়ে বিভিন্ন জনকে রেকর্ড গড়া চুক্তিতে দলে নিয়েছে বার্সেলোনা। বিভিন্ন শিরোপা জেতায় অবদান রেখে সে সব চুক্তির মর্যাদাও রেখেছেন তারা।

অর্থসূচক/এইচ/এমই/