৭ কলেজের ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

0
46
College Exam
পরীক্ষার দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের আন্দোলন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭ সরকারি কলেজের পরীক্ষার তারিখ নির্ধারণের ঘটনায় রাজধানীর শাহবাগে বিক্ষোভ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার ওই আন্দোলনের এক পর্যায়ে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের ওই ঘটনায় অজ্ঞাত ১২০০ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

আজ শুক্রবার দুপুরে মামলাটি করা হয় বলে নিশ্চিত করেছেন শাহবাগ থানার দ্বায়িত্বরত এসআই আব্দুর রাজ্জাক। তিনি বলেন, পুলিশের কাজে বাধা দেওয়া, গাড়ি ভাংচুর, হত্যার উদ্দেশ্যে পুলিশের উপর হামলার অভিযোগে অজ্ঞাত ১২০০ জনকে আসামি করে মামলা করা হয়েছে।

College Exam
পরীক্ষার দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের আন্দোলন।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজ। এর আগে কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর এসব কলেজের শিক্ষার্থীরা পরীক্ষাসহ নানা বিষয়ে বিড়ম্বনায় পড়েন। এই সমস্যার সমাধানে ৭ দফা দাবিতে আজ সকাল ১০টার দিকে শাহবাগে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

তাদের অবস্থানের কারণে গুরুত্বপূর্ণ ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেলে কাঁদুনে গ্যাস ছুড়ে শিক্ষার্থীদের ছাত্রভঙ্গ করে দেয় পুলিশ। ওই সময় ১৩ জন শিক্ষার্থীকে আটকও করা হয়।

আন্দোলন চলাচালে কলেজগুলোর বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা ১০ সেপ্টেম্বর, অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা ১৬ অক্টোবর এবং ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষের পরীক্ষা আগামী ৪ নভেম্বর শুরু হবে। এছাড়া ডিগ্রি প্রথম বর্ষ, মাস্টার্স প্রথম ও শেষ পর্বের প্রাইভেট (রেজি.) পরীক্ষা ২৫ জুলাই থেকে ২৯ আগস্টের মধ্যে হতে পারে।

অর্থসূচক/মুন্নাফ/এমই/