একেবারেই খামখেয়ালির কিছু নেই ‘খামখেয়ালী’ সভায়

নিজস্ব প্রতিবেদক

0
109
Khamkheyali (3)
শিল্পী রেজওয়ানা চৌধুরীর হাতে ‘রবীন্দ্রগুণী’ সম্মাননা তুলে দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ফাইল ছবি

১৮৯৭ সালে কলকাতায় রবীন্দ্রনাথ ঠাকুর ‘খামখেয়ালী সভা’ নামে একটি আড্ডা শুরু করেছিলেন। সেই আড্ডায় যোগ দিতেন জগদীশচন্দ্র বসু, চিত্তরঞ্জন দাস, দ্বিজেন্দ্রলাল রায়, অতুলপ্রসাদ, প্রমথ চৌধুরী, শরৎচন্দ্রসহ অনেক গুণীজন। কিন্তু দুই বছর পরই বন্ধ হয়ে গিয়েছিল আড্ডাটি। ১১৫ বছর পর ২০১৪ সালে কিছু তরুণ রবীন্দ্র-অনুরাগীর উদ্যোগে শুরু হয় ঢাকার ‘খামখেয়ালী সভা’।

খামখেয়ালী মানে মোটেই খামখেয়ালীপনা নয়। রবীন্দ্রনাথকে ঘিরে সাহিত্য-সংস্কৃতি নিয়ে গভীর চর্চা সংগঠনটির মূল লক্ষ্য। ‘রবীন্দ্র অধ্যয়ন সভা’ নামে এক বছর মেয়াদী একটি কোর্সে রবীন্দ্র সাহিত্যের নির্বাচিত বেশকিছু বই পড়ানো হয়। দেশের বরেণ্য শিক্ষক-সাহিত্যিক-শিল্পীরা ক্লাস নিয়ে থাকেন কোর্সটিতে।

Khamkheyali (2)
খামখেয়ালীর তৃতীয় বর্ষপূর্তিতে আন্তর্জাতিক সেমিনারে অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, আবৃত্তিগুরু জয়ন্ত চট্টোপাধ্যায় ও নাট্যজন ড. বিপ্লব বালার সঙ্গে খামখেয়ালী সভার প্রাবন্ধিকরা। ফাইল ছবি

খামখেয়ালী সভার অন্যতম কর্মসূচি মাসিক সাহিত্য আড্ডা। রবীন্দ্র সাহিত্যের কোনো বিষয়ের ওপর সভার সদস্যরা প্রবন্ধ উপস্থাপন করেন। সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ এক বা একাধিক অতিথি আলোচক আসেন আমন্ত্রিত হয়ে। ভক্তির ভাবালুতাকে অতিক্রম করে যুক্তির কষ্টিপাথরে চলে রবীন্দ্রবিচার। আড্ডার দ্বিতীয় পর্বে থাকে সাংস্কৃতিক আয়োজন। দেশ-বিদেশে্র শিল্পীরা অংশ নেন এই পর্বে।

এই দুইটিসহ বর্তমানে খামখেয়ালী সভার ৯টি কর্মসূচি রয়েছে। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- বিভিন্ন অঙ্গনের গুণীজনদের নিয়ে আড্ডা, বর্ষপূর্তিকে ঘিরে আন্তর্জাতিক সেমিনার, রবীন্দ্র লাইব্রেরি ও আর্কাইভ, রবীন্দ্রগুণী সম্মাননা ইত্যাদি। ভাষাসংগ্রামী ও রবীন্দ্রগুণী আহমদ রফিকের নামে গবেষণা বৃত্তিও ঘোষণা করেছে খামখেয়ালী সভা।

চলতি মাস থেকেই বিশ্বসাহিত্য সভা নামে নতুন একটি কোর্সের কাজ শুরু হয়েছে। বছরমেয়াদি কোর্সটিতে বিশ্বসাহিত্য সম্পর্কে ধারণা পাবেন অংশগ্রহণকারীরা। আগামীতে ‘খাপছাড়া’ নামে ছোটদের আড্ডা প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন খামখেয়ালী সভার সভাপতি মাহমুদ হাশিম।

Khamkheyali (1)
খামখেয়ালী সভার ৪১তম আড্ডায় প্রয়াত সংগীতজ্ঞ ও রবীন্দ্র-নজরুল গবেষক অধ্যাপক ড. করুণাময় গোস্বামী। ফাইল ছবি

এদিকে খামখেয়ালীর ৪২তম মাসিক সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ শুক্রবার। বিকেল ৫টায় বিশ্বসাহিত্য কেন্দ্রে বসছে এবারের আড্ডা। আড্ডায় ‘চিত্রশিল্পী রবীন্দ্রনাথ: রঙ রেখার মায়ায়’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করবেন সভার সদস্য মঈন উদ্দিন সিকদার শাওন। খামখেয়ালী সভার প্রধান উপদেষ্টা, রবীন্দ্রগুণী ও ভাষাসংগ্রামী আহমদ রফিকের সভাপতিত্বে এতে প্রধান আলোচক থাকবেন বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার।

সাংস্কৃতিক পর্বে থাকছে রবীন্দ্রনাথ ঠাকুরসহ ঠাকুরবাড়ির ২০ জন গীত রচয়িতার স্বল্পশ্রুত ও দুর্লভ কিছু গান নিয়ে বিশেষ আয়োজন। বাংলাদেশে প্রথমবারের মতো এই আয়োজনে গান করবেন পশ্চিমবঙ্গের বিশ্বভারতীয় পিএইচডি গবেষক শিল্পী অভিজিৎ মজুমদার, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী ও ছায়ানটের শিক্ষক সুকান্ত চক্রবর্তী এবং ছায়ানটের শিক্ষক শিল্পী সেঁজুতি বড়ুয়া। এবারের আড্ডা প্রয়াত সংগীতজ্ঞ, রবীন্দ্র-নজরুল গবেষক অধ্যাপক ড. করুণাময় গোস্বামীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে উৎসর্গ করা হয়েছে।

অর্থসূচক/সাদিয়া খান/এমই/