পাল্টে যাচ্ছে চট্টগ্রাম ও বেনাপোল কাস্টমস

রহমত উল্যাহ

0
88
Chittagong Customs House
চট্টগ্রাম কাস্টম হাউজ। ফাইল ছবি

দেশের মোট রাজস্ব আয়ের ৩০ শতাংশ যোগা দেয় চট্টগ্রাম কাস্টমস হাউজ। চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্যকে আরও গতিশীল করতে এই কাস্টমস হাউজ ২৪ ঘণ্টা চালু রাখার সিদ্ধান্ত হয়েছে। বেনাপোল কাস্টমস হাউজের জন্য একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ১ আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০১৬-১৭ অর্থবছরে ৩৯ হাজার ৬২২ কোটি টাকা রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে ৩৬ হাজার ৭০৬ কোটি ২০ লাখ টাকা রাজস্ব আদায় করেছে চট্টগ্রাম কাস্টমস হাউজ; যা এর আগের অর্থবছরের তুলনায় ৫ হাজার ৪০৬ কোটি ২৯ লাখ টাকা বেশি।

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল কাস্টমস হাউজেও রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে। সদ্য সমাপ্ত অর্থবছর ৩ হাজার ৭৬০ কোটি ৩০ লাখ টাকার বিপরীতে ৩ হাজার ৮৫০ কোটি ৭০ লাখ টাকার রাজস্ব আদায় করেছে এই কাস্টমস হাউজ

Chittagong Customs House
চট্টগ্রাম কাস্টম হাউজ। ফাইল ছবি

রাজস্ব সম্ভাবনাময় হলেও নানা কারণে এ কাস্টমস হাউজগুলো ২৪ ঘণ্টা আমদানি-রপ্তানি চালু রাখা সম্ভব হচ্ছে না। বর্তমানে দৈনিক ৮ ঘণ্টা চালু থাকে কাস্টমস হাউজগুলো। আমদানি-রপ্তান কার্যক্রমকে আরও গতিশীল করতে বন্দরগুলো ২৪ ঘণ্টা চালু রাখতে সরকারকে অনুরোধ করে আসছেন ব্যবসায়ীরা

তাদের দাবির পরিপ্রেক্ষিতে আমদানি-রপ্তানির সুবিধার্থে চট্টগ্রাম কাস্টমস হাউজ ২৪ ঘণ্টা খোলা রাখতে গত ২ জুলাই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই নির্দেশনার আলোকে বিশেষ পরিকল্পনা তৈরি করে এনবিআর।

চট্টগ্রাম কাস্টমস হাউজের বর্তমান জনবল দিয়ে ৮ ঘণ্টার বেশি পণ্য শুল্কায়ন সম্ভব নয়। তাই নতুন নির্দেশনা কার্যকর করতে ওই কাস্টমসের জনবল বাড়ানো হয়েছে।

এনবিআর সূত্র জানায়, ২৪ ঘণ্টা আমদানি-রপ্তানি সচল রাখতে ৬৯ জন সহকারী রাজস্ব কর্মকর্তা পদায়ন করা হয়েছে। প্রয়োজন অনুযায়ী আর পদায়ন করা হবে।ছাড়া অন্যান্য পদে শিগগির পদায়ন করা হবে

২০১৬-১৭ অর্থবছরের হিসাব অনুযায়ী, চট্টগ্রাম কাস্টমস থেকে প্রতিদিন রাজস্ব আদায় হয়েছে গড়ে ৫০ কোটি টাকা। ২৪ ঘণ্টা চালু থাকলে রাজস্ব আদায় দ্বিগুণ হবে বলে মনে করছেন এনবিআর সংশ্লিষ্টরা

চট্টগ্রাম কাস্টমস সূত্র জানায়, রাজস্ব আদায়ে এককভাবে শীর্ষে থাকা এ কাস্টমস হাউজ সদ্য সমাপ্ত অর্থবছরে সর্বোচ্চ ১৭ দশমিক ৬২ শতাংশ রাজস্ব প্রবৃদ্ধি অর্জন করেছে। গত অর্থবছরে এই কাস্টমসে রাজস্ব প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৫০ শতাংশ।

এনবিআর সূত্র জানায়, রাজস্ব সম্ভাবনাময় হয়ে উঠছে বেনাপোল কাস্টমস হাউজ। তাই সেখানেও নতুন করে সহকারী রাজস্ব কর্মকর্তা পদায়ন করা হয়েছে। সম্প্রতি এনবিআরের উচ্চ পর্যায়ের প্রতিনিধি নিয়ে বেনাপোল কাস্টমস হাউজ পরিদর্শন করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

Benapole
বেনাপোল বন্দরের প্রবেশ পথ।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পর ৬ জুলাই চট্টগ্রাম কাস্টমস হাউজ ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশনা প্রদান করে এনবিআর। এনবিআরের সদস্য (কাস্টমস নীতি) মো. লুৎফর রহমান স্বাক্ষরিত চিঠি দেয়া হয়।

চিঠিতে বলা হয়, ক্রমবর্ধমান আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে তাল মিলিয়ে আমদানি-রপ্তানি পণ্যের দ্রুত খালাস তথা ট্রেড ফ্যাসিলিটেশনের স্বার্থে চট্টগ্রাম কাস্টমস হাউজের মাধ্যমে পরিচালিত আমদানি-রপ্তানি সপ্তাহের প্রতিদিন ২৪ ঘণ্টা চালু থাকবে। সাপ্তাহিক ছুটি ও অন্যান্য ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আমদানি-রপ্তানি পণ্যের পরীক্ষণ, শুল্কায়ন ও খালাস কার্যক্রম চলমান থাকবে। অন্য সময় খালাস হবে।

চট্টগ্রাম কাস্টমস হাউজ ও বন্দরের অবকাঠামো উন্নয়ন এবং চলতি অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার জন্য এনবিআর চেয়ারম্যান ও এনবিআরের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল চট্টগ্রাম কাস্টমস হাউজ ভ্রমণ করছেন।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান অর্থসূচকে বলেন, রাজস্ব সম্ভাবনাময় চট্টগ্রাম ও বেনাপোল কাস্টমস হাউজকে নিয়ে এনবিআরের বিশেষ পরিকল্পনা রয়েছে। কীভাবে জনবল, অবকাঠামো, অটোমেশনসহ অন্যান্য সুবিধা দিয়ে রাজস্ব আহরণ বাড়ানো যায় সে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার পর চট্টগ্রাম কাস্টমস হাউজ ২৪ ঘণ্টা সচল রাখতে পদক্ষেপ নিয়েছি। এর আলোকে প্রচুর জনবল দেয়া হয়েছে; প্রয়োজনে আরও বাড়ানো হবে। জনবল বাড়লে কাজের গতি আসবে। রাজস্ব লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি রাজস্ব আদায় হবে।

অর্থসূচক/রহমত/এমই/