‘সচেতন বিনিয়োগে ক্ষতির ঝুঁকি কম’

শনিবার রাজশাহীতে বিনিয়োগ প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক

0
69
BSEC-Rajshahi
রাজশাহীতে বিনিয়োগ প্রশিক্ষণ ও উদ্যোক্তা সম্মেলন উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলন

পুঁজিবাজার একটি স্পর্শকাতর ও টেকনিক্যাল জায়গা। এখানে বিনিয়োগের ক্ষেত্রে মৌলিক বিষয়গুলো সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা ভাল। জেনেবুঝে বিনিয়োগ করলে বিনিয়োগে ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা কম থাকে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম টেকনিক্যাল কমিটির আহবায়ক মো: মাহবুবুল আলম এ কথা বলেছেন। শনিবার রাজশাহীতে অনুষ্ঠেয় বিনিয়োগ প্রশিক্ষণ ও উদ্যোক্তা সম্মেলন উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। রাজশাহী চেম্বার ভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

BSEC-Rajshahi
রাজশাহীতে বিনিয়োগ প্রশিক্ষণ ও উদ্যোক্তা সম্মেলন উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলন

মাহবুবুল আলম বলেন, পুঁজিবাজার চাঙ্গা করার উদ্দেশ্যে এ প্রশিক্ষণ কর্মশালা নয়। বরং দীর্ঘ মেয়াদে বিনিয়োগকারী তৈরির উদ্দেশ্যে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি লিখিত বক্তব্য পাঠ করেন। এ সময় বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান,পরিচালক রেজাউল করিম, উপ-পরিচালক ওহিদুল ইসলাম ও মোঃ জোবায়ের উদ্দিন ভুইয়া, সহকারি পরিচালক বণি ইয়ামিন খান, , ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রশিক্ষণ অ্যাকাডেমির সিনিয়র ম্যানেজার মোহাম্মদ রনি ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে মাহবুবুল আলম বলেন, রাজশাহীর সাহেববাজারে মুনলাইট গার্ডেন কনভেনশন সেন্টারে দিনব্যাপী প্রশিক্ষণ ও উদ্যোক্তা কনফারেন্স অনুষ্ঠিত হবে। এখানে দুইটি সেশনে অনুষ্ঠিত হবে। প্রথম সেশনে রয়েছে বিনিয়োগ শিক্ষা ও প্রাসঙ্গিক বিষয়। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ সেশন চলবে। দ্বিতীয় সেশনে থাকবে ‘শিল্পায়নে পুঁজিবাজারের ভূমিকা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার। এটি দুপুর ২টা থেকে শুরু হয়ে চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা পুঁজিবাজার চাঙ্গা করার জন্য এই কর্মশালা করতে আসিনি। কোন বিষয়গুলো দেখে বিনিয়োগ করলে ক্ষতির আশংকা কম, কীভাবে একজন বিনিয়োগকারী তথ্য-উপাত্ত বিশ্লেষণ করতে পারেন সে বিষয়ে প্রশিক্ষণে ধারণা দেওয়া হবে। যাতে তারা বুঝে শুনে বিনিয়োগ করতে পারেন।

তিনি বলেন, প্রশিক্ষণের বিষয়গুলোর মধ্যে রয়েছে অর্থের ধারণা এবং প্রয়োজনীয়তা, ব্যক্তি পর্যায়ে আয়-ব্যয়ের হিসাব, দৈনন্দিন বাজেট প্রণয়ন, সঞ্চয়ের প্রয়োজনীয়তা এবং সম্ভাব্য বিনিয়োগ খাত, নিজস্ব তহবিল ও ঋণ এবং ঋণের ব্যবহার, সাধারণ সুদ এবং চক্রবৃদ্ধি সুদ সংক্রান্ত ধারণা, বিভিন্ন ধরণের বিনিয়োগ এবং সংশ্লিষ্ট ঝুঁকিসমূহ, বিভিন্ন বিনিয়োগ মাধ্যম এবং সম্ভাব্য লাভ-ক্ষতি, নিজস্ব সঙ্গতি অনুযায়ী বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ, বিনিয়োগের ক্ষেত্রে সম্ভাব্য ক্ষতি এড়ানোর কৌশল, বিনিয়োগ ঝুঁকি ব্যবস্থাপনার পদ্ধতিসমূহ আলোচনা করা হবে।

সংবাদ সম্মেলনে মোঃ সাইফুর রহমান বলেন, ঋণ করে বিনিয়োগের জায়গা পুঁজিবাজার নয়। খরচের পর উদ্বৃত্ত ও অলস টাকা বিনিয়োগের জায়গা হলো এটি। সাধ্যের অতিরিক্ত ঝুঁকি নিয়ে বিনিয়োগ না করার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানসূচিঃ

প্রথম সেশন: সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে এই সেশন। এতে আলোচক হিসাবে থাকবেন অর্থমন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নাসির উদ্দিন, বিএসইসির নির্বাহী পরিচালক মোঃ মাহবুবুল আলম, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আহমেদ রশিদ লালী, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান ও সিডিবিএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী।

দ্বিতীয় সেশন:দ্বিতীয় সেশনে থাকবে ‘শিল্পায়নে পুঁজিবাজারের ভূমিকা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা। এটি দুপুর ২টায় শুরু হয়ে চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। এই সেশনে আলোচক হিসাবে থাকবেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান, সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার, মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ ছায়েদুর রহমান প্রমুখ।

অর্থসূচক/গিয়াস/