চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় ৯৯৭৪ কোটি টাকা

অর্থসূচক ডেস্ক

0
66
Leather Products
চামড়াজাত পণ্য উৎপাদন।

সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে মাসে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১২৩ কোটি ৪০ লাখ মার্কিন ডলার বা প্রায় ৯ হাজার ৯৭৪ কোটি টাকা; যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ১৫ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায় ৬  দশমিক ২৯ শতাংশ বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এই খাতে।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জুলাই মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১১৬ কোটি ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২২ কোটি মার্কিন ডলার।

Leather Products
চামড়াজাত পণ্য উৎপাদন।

২০১৬-১৭ অর্থবছরে কাঁচা চামড়া রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৮ কোটি মার্কিন ডলার। এই সময়ের মধ্যে আয় হয়েছে ২৩ কোটি ২৬ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ৯৩ শতাংশ কম। গত ২০১৫-১৬ অর্থবছরের কাঁচা চামড়া রপ্তানিতে আয় হয়েছিল ২৭ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার। অর্থাৎ আগের অর্থবছরের তুলনায়ও সদ্য সমাপ্ত অর্থবছরে চামড়া রপ্তানি আয় ১৬ দশমিক ৩০ শতাংশ কমেছে।

২০১৫-১৬ অর্থবছরে চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৩৮ কোটি ৮২ লাখ ২০ হাজার মার্কিন ডলার। ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৫ কোটি মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৪৬ কোটি ৪৪ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ২১ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় এই খাতের পণ্য রপ্তানি আয় ১৯ দশমিক ৬৩ শতাংশ বেড়েছে।

২০১৬-১৭ অর্থবছরে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছে ৫৩ কোটি ৬৯ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৫৮ শতাংশ বেশি। আগের অর্থবছরের তুলনায় এই খাতের রপ্তানি আয় ৮ দশমিক ৫১ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছিল ৪৯ কোটি ৪৮ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

এছাড়া ২০১৬-১৭ অর্থবছরে ২ কোটি ৯০ লাখ মার্কিন ডলারের রাবার রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলে আয় হয়েছে ২ কোটি ৮৪ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৮৬ শতাংম কম। তবে এর আগের ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় এবার এই খাতের আয় ২০ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে রাবার রপ্তানিতে আয় হয়েছিল ২ কোটি ৩৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

অর্থসূচক/এমই/