অর্থনৈতিক উন্নয়নে মানব পুঁজি উন্নয়নের বিকল্প নেই

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে মানব পুঁজি উন্নয়নের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের সাউথ এশিয়া রিজিওনাল ডিরেক্টর ফর হিউম্যান ডেভেলপমেন্ট নিকোল ক্লিনজেন।

আজ (২ অক্টোবর) ঢাকার সাভার ও ধামরাই উপজেলায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) পরিচালিত রেইজ প্রকল্পের মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শনকালে এই মন্তব্য করেন।

তিনি বলেন, “তিনি বলেন, বিশ্বব্যাংক স্বাস্থ্য, শিক্ষা, চাকরি এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিতে প্রয়োজনীয় বিনিয়োগ করছে যেন মানুষ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার সুযোগ পায়। এ লক্ষ্য পূরণে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত ও আনন্দিত”।

এর আগে, নিকোল ক্লিনজেন’র নেতৃত্বে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল পিকেএসএফ এবং বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে পিকেএসএফ এর সহযোগী সংস্থা সোসাইটি ফর ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভস (এসডিআই) এবং সোস্যাল আপলিফটমেন্ট সোসাইটি (সাস) এর মাধ্যমে বাস্তবায়নাধীন ‘রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অফ ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট (রেইজ )’ প্রকল্পের মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন করেন।

নিকোল ক্লিনজেন বলেন, “আজকে পিকেএসএফ এর মাঠ পর্যায়ের কার্যক্রম দেখে আমি অত্যন্ত সন্তুষ্ট”। রেইজ প্রকল্পের সহায়তায় তরুণরা দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখার সুযোগ পাচ্ছে।

পরিদর্শনকালে তার সাথে ছিলেন বিশ্বব্যাংকের রেইজ প্রকল্পের টাস্ক টিম লিডার এস আমের আহমেদ, কো-টাস্ক টিম লিডার আনিকা রহমান এবং পিকেএসএফ’র মহাব্যবস্থাপক ও রেইজ প্রকল্প সমন্বয়কারী দিলীপ কুমার চক্রবর্ত্তী।

পিকেএসএফ ফেব্রুয়ারি ২০২২ হতে ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের রেইজ প্রকল্প বাস্তবায়ন শুরু করে। পাঁচ বছর মেয়াদি এ প্রকল্পের আওতায় ১ লক্ষ ৭৫ হাজার তরুণ ও ক্ষুদ্র উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি অন্তর্ভুক্তিমূলক অর্থায়ন করা হচ্ছে। উল্লেখ্য, তরুণদের শোভন ও মর্যাদাপূর্ণ কর্মসংস্থানে যুক্ত হওয়ার সুযোগ সৃষ্টির মাধ্যমে রেইজ  প্রকল্প সরকারের প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১ ও টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.