তালিকাভুক্তির অনুমতি পেল বিবিএস ক্যাবলস

নিজস্ব প্রতিবেদক

0
76
BBS_Cables
বিবিএস ক্যাবলস লিমিটেডের লোগো।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে আসা বিবিএস ক্যাবলস লিমেটেড পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমতি পেয়েছে। ইতোমধ্যে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে এ অনুমতি পেয়েছে কোম্পানিটি। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

BBS_Cables
বিবিএস ক্যাবলস লিমিটেড প্রতিষ্ঠানের লোগো।

গত ১৩ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিবিএস ক্যাবলস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেয়।

এর মাধ্যমে বিবিএস ক্যাবলস লিমিটেড পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করবে। কোম্পানিটিকে ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করার অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, যন্ত্রপাতি আমদানি, ভবন নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ বাবদ এই টাকা ব্যয় করবে।

উত্তোলিত ২০ কোটি টাকার মধ্যে কোম্পানিটি আইডিএলসি ফাইন্যান্সের গুলশান শাখায় ৪ কোটি টাকার ঋণ পরিশোধ করবে। যা উত্তোলিত অর্থের ২০ শতাংশ। আর আইপিও বাবদ খরচ হবে প্রায় পৌঁনে ২ কোটি টাকা। বাকি প্রায় ৭১.৩ শতাংশ টাকা ব্যবসা সম্প্রসারণে ব্যয় হবে। এর মধ্যে প্লান্ট ও যন্ত্রপাতি স্থাপনে ব্যয় হবে ৯ কোটি ৮০ লাখ টাকা। আর অবকাঠামো নির্মাণে ব্যয় হবে ৪ কোটি ৪৬ লাখ টাকা।

৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৬ পয়সা। এসময় কোম্পানির নিট মুনাফা হয় ২৪ কোটি ৬০ লাখ ৮৪ হাজার টাকা। আর প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয় ১৬ টাকা ৮৭ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

মাহমুদ/এসএম