সংসদে স্তনদানকারী সেই মায়ের পদত্যাগ

অর্থসূচক ডেস্ক

0
47

সংসদ অধিবেশন চলাকালে সন্তানকে স্তনদান করে আলোচনায় আসা অস্ট্রেলীয় সংসদ সদস্য লারিসা ওয়াটারস পদত্যাগ করেছেন। কানাডায় জন্ম গ্রহণ করা এই নারীর দ্বৈত নাগরিকত্ব থাকায় পদত্যাগে বাধ্য হন।

অস্ট্রেলিয়ার সংবিধান অনুসারে দ্বৈত নাগরিকত্বের কেউ সে দেশে সংসদ সদস্য হতে পারেন না।

বিবিসির খবরে বলা হয়েছে, গত শুক্রবার গ্রিনস পার্টির আরও এক সদস্যসহ তিনি পদত্যাগ করেন।

তবে পদত্যাগের বিষয়ে লারিসা ওয়াটারস বলেন, এই আইনটি সম্পর্কে তিনি অবগত ছিলেন না। তার দলের আরেক সদস্য লুদম্যানের পদত্যাগের বিষয়টি আলোচনায় আসার পরেই অবগত হন।

খবরে বলা হয়েছে, লুদম্যান নিউ জিল্যান্ড জন্মগ্রহণ করেন আর লারিসা ওয়াটারস জন্মগ্রহণ করেন কানাডায়।

উল্লেখ, গত মে মাসে  দুই মাস বয়সের মেয়ে আলিয়া জয়কে সঙ্গে নিয়ে সংসদে আসেন লারিসা। সেখানে তিনি স্তনদান করানোর জন্য বেশ আলোচিত হন।

সেখানে এর প্রতিক্রিয়ায় লারিসা বলেন, পার্লামেন্টে নারী ও মা-বাবার অংশগ্রহণ বাড়ানো দরকার। আমাদের সবার জন্য পরিবার-বন্ধুভাবাপন্ন কর্মস্থল ও সাশ্রয়ী শিশু পরিচর্যাকেন্দ্র দরকার।

গত বছর পার্লামেন্টে স্তনদান করা যাবে-এমন আইন পাস করেছিল অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ। আইন পাস করার পরও এত দিন স্তনদান করানোর কোনো ঘটনা ঘটেনি দেশটির পার্লামেন্টে।

২০১৬ সালে স্পেনের পার্লামেন্ট সদস্য ক্যারোলাইনা বাসকানসা দেশটির পার্লামেন্টে স্তনদান করার জন্য সমালোচিত হয়েছিলেন। এদিকে যুক্তরাজ্যের পার্লামেন্টে স্তনদান বিষয়টি বিবেচনায় আনার জন্য পরামর্শ দেন রাজনীতিকরা।

অর্থসূচক/টি এম/টি