অবশেষে ‘কবর’ পাচ্ছে ২৫ বেওয়ারিশ লাশ

অর্থসূচক ডেস্ক

0
119
মরদেহ। সংগৃহীত ছবি।

অবশেষে কবরে জায়গা পাচ্ছে ঢাকা মেডিকেল কলেজের মর্গে ২০ দিন ধরে থাকা ২৫ অজ্ঞাত লাশ। আজ মঙ্গলবার লাশগুলো দাফনের জন্য আঞ্জুমান মুফিদুল ইসলামকে বুঝিয়ে দেওয়া হয়েছে।

গত রোববার দেশের প্রথম সারির এইকটি দৈনিকে ‘কবরস্থানে পানি, ২৫ অজ্ঞাত লাশ ২০ দিন ধরে মর্গে’ শিরোনামে একটি খবর প্রকাশিত হয়। এর পরই  লাশগুলো দাফনের জন্য আঞ্জুমান মুফিদুল ইসলামকে বুঝিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয় বলে সংবাদমাধ্যমকে জানান ঢাকা মেডিকেল কলেজের মর্গের ইনচার্জ সেকেন্দার হোসেন।

দৈনিকটির প্রতিবেদনে বলা হয়, ঢাকা মেডিকেল কলেজের মর্গে ২৫টি বেওয়ারিশ বা অজ্ঞাত লাশে পচন ধরেছে। মর্গের যে কর্মীরা প্রতিনিয়ত পচাগলা লাশ দেখে অভ্যস্ত, তারাও লাশের এ দশা আর সহ্য করতে পারছেন না।

বৃষ্টিতে জুরাইন কবরস্থানে পানি জমায় লাশগুলো দাফন করা যাচ্ছিল না। তবে গত শনিবার থেকেই মাটি ফেলে কবর স্থান উচু করার কাজ শুরু হয়।

রাজধানীতে বেওয়ারিশ লাশগুলো একমাত্র জুরাইন কবরস্থানে দাফন করা হয়। তবে কবরস্থানের জায়গায় জায়গায় পানি থাকায়  কর্তৃপক্ষ আঞ্জুমান মুফিদুল ইসলামের কাছ থেকে লাশ নিয়ে দাফন করতে পারছিল না। ২০ দিনেরও বেশি সময় ধরে এ অবস্থা চলছিল। ফলে ঢাকা মেডিকেল কলেজের মর্গে বেওয়ারিশ লাশ জমে যায়।

এদিকে বেওয়ারিশ লাশগুলো সরিয়ে নিয়ে যাওয়ায় হাঁফ ছেড়েছে ঢাকা মেডিকেল কলেজ মর্গ কর্তৃপক্ষ।  মর্গে এখন স্বাভাবিক পরিবেশ ফিরে এসেছে বলে জানান সেকেন্দার হোসেন।

তবে পরিপূর্ণ বা অপূর্ণ হয়ে জন্মানো নবজাতকের ২০টি লাশ এখনো ঢাকা মেডিকেল কলেজের মর্গে আছে বলেও জানান তিনি।

টি