‘সব দলের জন্য সমান সুযোগ সৃষ্টির পদক্ষেপ নেবে ইসি’

অর্থসূচক ডেস্ক

0
78
CEC K.M. Nurul Huda
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে.এম. নুরুল হুদা।

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর লেভেল প্লেয়িং ফিল্ড বা সব দলের জন্য সমান সুযোগ সৃষ্টির পদক্ষেপ নেবে নির্বাচন কমিশন (ইসি)। তবে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে সরকারেরও কিছু দায়িত্ব আছে।

আজ রোববার ইসি কার্যালয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কর্মপরিকল্পনা শীর্ষক রোডম্যাপ উন্মোচন অনুষ্ঠানে এই কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে.এম. নুরুল হুদা।

তিনি আরও বলেন, তফসিল ঘোষণার পরবর্তী ৯০ দিন নির্বাচনী আইন-বিধি অনুযায়ী কাজ করবে ইসি। সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে সংলাপে রাজনৈতিক দলসহ অংশীজনদের সুপারিশ ও সহযোগিতা দরকার।

CEC K.M. Nurul Huda
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে.এম. নুরুল হুদা।

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ক প্রশ্নের জবাবে সিইসি বলেন, নির্বাচনে ভোট গ্রহণে ইভিএম ব্যবহারের দরজা আমরা বন্ধ করে দেইনি। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার পর সরকার সহযোগিতা করলে এর ব্যবহার সম্ভব।

কে.এম. নুরুল হুদা বলেন, সরকার, কোনো দল বা দেশি-বিদেশি সংস্থার প্রভাবমুক্ত থেকে নির্বাচন করতে বদ্ধপরিকর বর্তমান নির্বাচন কমিশন। প্রভাবমুক্ত থেকেই নির্বাচন সম্পন্ন করতে পারবো বলে আমাদের বিশ্বাস আছে। আওয়ামী লীগ ক্ষমতাসীন অবস্থায় বর্তমান ইসির পক্ষে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ.স.ম. আবদুর রবের বাসায় গত বৃহস্পতিবার রাতে ঘরোয়া বৈঠকে পুলিশের বাধা দেওয়ার প্রসঙ্গে জানতে চাইলে সিইসি বলেন, এ দায় আমাদের নয়। সরকার কখন কোন দলকে সভা সমাবেশ করতে বাধা দেবে বা করতে দেবে সেটা দেখা ইসির বিষয় নয়। তফসিল ঘোষণার পর এটা ইসির এখতিয়ারে আসবে। এর আগে কিছু করার নেই।

অর্থসূচক/এমই/