সাবেক সেরাদের যেকারও মাথায় এবারের মুকুট!

0
80

T20-World-Cup-2014টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের পঞ্চম আসর শুরু হচ্ছে আজ। দুই পর্বে অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে কে হবে সেরা তা নিয়ে আরও আগে থেকেই চলছে নান জল্পনা-কল্পনা। আয়োজক বাংলাদেশকে নিয়েও আছে আলোচনা। তবে সম্প্রতি টাইগারদের পারফর্মেন্স তেমন একটা ভালো না হওয়ায় আলোচনা ঘুরছে আগের চার আসরের সেরাদের নিয়েই।

২০০৭ সাল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতাটির প্রথম তিন আসরেই সেরা মুকুট ছিল ভারত, পাকিস্তান ও ইংল্যান্ডের। সর্বশেষ ২০১২ সালের আসরে কাপ জেতে ওয়েস্টইন্ডিজ।

এবারও ক্রিকেট বোদ্ধা ও প্রেমীরা এই চার দলকেই এগিয়ে রাখছেন। তবে অনেকে মনে করছেন এবার শ্রীলংকা ও অস্ট্রেলিয়াও জয়ের যোগ্যতা রাখে।

বাংলাদেশ ক্রীড়া প্রশিক্ষণ একাডেমির সাবেক জুনিয়র ক্রিকেট প্রশিক্ষক গোলাম রাব্বি মনে করেন এবারও এই চার দলের মধ্যে থেকেই কেউ পড়বে বিজয়ের মুকুট।

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক উইকেট রক্ষক মোহাম্মাদ সেলিম মনে করেন, এবারও সাবেক সেরাদের এক দলই সেরা হবে।  তবে বাংলাদেশও যে কোনো ঘটনা ঘটিয়ে দিতে পারে বলে মনে করেন তিনি।

সেলিম বলেন, ‘ এবারের আসরে সাবেক চ্যাম্পিয়নদের সম্ভাবনা অন্য দলগুলোর চাইতে বেশি। ’

বেশ কিছুদিন ধরে দলের বাইরে থাকা ভারতীয় দলে অধিনায়ক ধনিসহ আরও কয়েকজন তারকা খেলোয়ার যোগ দিচ্ছেন এবারের আসরে।তাই সেলিম ভারতকেই এগিয়ে রাখছেন বেশি।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী আহমেদ রাজীব মনে করেন এবার আসরে সেরা হবে পাকিস্তান। সদ্য সমাপ্ত এশিয়া কাপে দলটির অলরাউন্ডার নৈপুনের কারণেই রাজীবের মতো অনেকেই এগিয়ে রাখছেন আফ্রিদিদের।

এদিকে আবহাওয়া ও তাপমাত্রার বিষয়টি বিবেচনায় সাবেক দুই চ্যাম্পিয়ান ইংল্যান্ড ও ওয়েস্টইন্ডিজ তুলনা মূলক ব্যাকফুটে আছে বলে মনে করছেন বোদ্ধারা।

তবে ভক্ত ও বোদ্ধাদের আশার প্রতিফল দেখতে এখনও অপেক্ষা করতে হবে আসরের ফাইনাল ম্যাচ পর্যন্ত। ওই দিনই দেখা যাবে কার মাথায় উঠছে টি-টোয়েন্টি মুকুট।