মশা মারতে চসিকের সাড়ে ৪ কোটি টাকার ওষুধ ক্রয়

প্রতিনিধি

0
58

আলোচিত চিকনগুনিয়া রোগ প্রতিরোধে সাড়ে ৪ কোটি টাকার ওষুধ কিনেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত ‘চিকনগুনিয়া ও ডেঙ্গু রোগে আতঙ্কিত না হয়ে সচেতন হোন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মেয়র বলেন, নগরীর ৪১ ওয়ার্ডে দুই মাসব্যাপী ক্রাস প্রোগ্রাম পরিচালনার মাধ্যমে চিকনগুনিয়া ও ডেঙ্গুর বাহক এডিস মশা নিধনের কার্যক্রম হাতে নেওয়া।

তিনি বলেন, চিকনগুনিয়া রোগটি আক্রান্তের চেয়ে আতঙ্ক সৃষ্টির জন্য বেশি আলোচিত হচ্ছে। তাই আমরা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে রোগ প্রতিরোধের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধিতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছি। লিফলেট বিতরণ, মাইকিংসহ নগর জুড়ে প্রচার প্রচারণা চালানো হচ্ছে। তাছাড়া চিকনগুনিয়া রোগ সচেতনতায় নগরীর সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত ক্যাম্পিং, কাউন্সেলিং করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ১৩০ জন ডাক্তারের মাধ্যমে ডেঙ্গু ও চিকুনগুনিয়া জ্বর প্রসঙ্গে জনমনে সচেতনতা প্রচারাভিযান পরিচালনাকারী দল শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ কার্যক্রম শুরু করবে।

আ জ ম নাছির বলেন, চট্টগ্রামে এ ভাইরাস জ্বরের তেমন কোনো লক্ষণ নেই। তা সত্বেও চট্টগ্রাম সিটি কর্পোরেশন ডেঙ্গু ও চিকুনগুনিয়া জ্বর থেকে নগরবাসীকে রক্ষার লক্ষ্যে ব্যাপক প্রচার ও মশার উপদ্রপ এবং মশা উৎপত্তির উৎসসমূহ র্ধ্বংস করার ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছেন।

চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সভাপতিত্বে ও ডা. মোহাম্মদ আলীর সঞ্চালনায় সেমিনারে চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা.সেলিম মো. জাহাঙ্গীর, বিএমএ সভাপতি ডা.মুজিবুল হক খান, চসিক প্রধান নির্বাহি সামসুদ্দোহা, চমেক নেপ্রোলজি বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. প্রদীপ দত্ত, অধ্যাপক ডা. অশোক কুমার দত্ত, স্বাস্থ্য মন্ত্রণালয় জিডিসি কনসালটেন্ট হাসিনা নাসরিন, চসিক শিক্ষা-স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটি চেয়ারম্যান নাজমুল হক চসিক কাউন্সিলর হাজী নুরুল হক, সাইফুদ্দিন খালেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

দেব্রবত/এসএম