শাহজালালে ২৮ লাখ টাকার সিগারেট-মেমোরি কার্ড জব্দ

নিজস্ব প্রতিবেদক

0
53

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে ২২ লাখ টাকার বিদেশি সিগারেট ও ৬ লাখ টাকার মেমোরি কার্ড জব্দ করেছে ঢাকা কাস্টমস হাউজ। সেগুলোর আনুমানিক বাজারমূল্য ২৮ লাখ টাকা।

ঢাকা কাস্টমস হাউজের সহকারী কমিশনার এইচএম আহসানুল কবির জানান, গতকাল বুধবার রাতভর অভিযান চালিয়ে এসব সিগারেট ও মেমোরি কার্ড জব্দ করা হয়।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে প্রিভেন্টিভ টিমের কর্মকর্তারা বিমানবন্দরের ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারী রাখা হয়। ওয়াসিম (২৮) ও মোহাম্মদ আল-আমিন হাসান (৩২) নামে দুই ব্যক্তির কাছ থেকে আমদানি নিষিদ্ধ ৮৮০ কার্টুন বিদেশি সিগারেট জব্দ করা হয়েছে। ৩০৩ ব্র্যান্ডের জব্দ করা সিগারেটেগুলোর মূল্য প্রায় ২২ লাখ টাকা।

Bangladesh Customs, Shahjalal Air Port
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমস হাউজের ডেস্ক।

আহসানুল কবির জানান, ওয়াসিমের বাড়ি চট্টগ্রামের হাটহাজারীতে এবং আল-আমিন হাসানের বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে। দুবাই ও সংযুক্ত আরব আমিরাত থেকে ঢাকায় এসেছেন তারা। আজ বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকে বিমানবন্দরের গ্রিন চ্যানেল অতিক্রমের সময় সন্দেহ হওয়ায় তাদের আটক করে তল্লাশি চালিয়ে সিগারেটগুলো জব্দ করা হয়।

তিনি জানান, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা না থাকলে বিদেশি সিগারেট আমদানি করা যাবে না। সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) ফাঁকি দেওয়ার জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঢাকা কাস্টমস হাউজের এই সহকারী কমিশনার আরও জানান, চীন থেকে সাউদার্ন এয়ারলাইন্সের একটি ফ্লাইটের এক যাত্রীর কাছ থেকে ১ হাজার ১৫০ পিস মোবাইল মেমোরি কার্ড জব্দ করা হয়েছে। সেগুলোর বাজারমূল্য ৬ লাখ টাকার বেশি। জব্দ করা পণ্যগুলোর বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে।

অর্থসূচক/রহমত/এমই/