গুজরাটে ৪ হাজার কোটি রুপি বিনিয়োগ করবে মারুতি

0
44

celerioটাটা মোটরসের পর কারখানা গড়তে সেই গুজরাট-কেই বেছে নিয়েছিল ভারতের বৃহত্তম গাড়ি সংস্থা মারুতি সুজুকি। এবার সেখানে বিভিন্ন মডেলের গাড়ি উৎপাদনসহ বিপণন ব্যবস্থা গড়ে তোলার জন্য আগামি অর্থবছরে ৪ হাজার কোটি রুপি বিনিয়োগ করার পরিকল্পনা করেছে কোম্পানিটি। তারা বলছে , এখন এ বিষয়ে  শেয়ারহোল্ডারদের কাছ থেকে অনুমতির অপেক্ষায় আছে তারা। শনিবার কোম্পানিটির এক বোর্ড মিটিংয়ে এক প্রস্তাবনায় এমন কথা বলা হয়। খবর টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে কোম্পানিটি হ্যাচব্যাক সেলেরিও  মডেলের  নতুন গাড়ি বাজারে ছাড়ে। একই সময়ে তারা এসএক্স৪ এবং কিয়াস নামে আরও দুইটি নতুন মডেল বাজারে আনে। কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়, চলতি বছরের শেষের দিকে এই এসএক্স ৪ মডেলের  গাড়ি বাজার মাত করবে। মারুতি সুজুকির এক মুখপাত্র জানান,  এই মুহুর্তে কোম্পানির অবস্থা আশানুরূপ রয়েছে। পাশাপাশি কোম্পানিটির উন্নয়ন কিভাবে উত্তরোত্তর বৃদ্ধি করা যায় তা নিয়ে গবেষণা করছে কর্তৃপক্ষ ও বিশেষজ্ঞরা।

তিনি বলেন, মুলত গত বছরে ভারতের বাজারে তাদের গাড়ি বিক্রি প্রত্যাশার তুলনায় অনেক কমে যায়। তাই সামনের বছরে প্রতিযোগিতামুলক বাজারে তাদের ক্ষতি পুষিয়ে নিতে এই নতুন ধরনের পরিকল্পনা করেছে তারা।

এর আগে কোম্পানিটি তাদের এক  বিবৃতিতে  জানায়, ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে স্থানীয় পর্যায়ে কোম্পানিটির বিক্রি ১ দশমিক ৮ শতাংশ বেড়েছে। ২০১৩ সালের এই সময়ে ৯৭ হাজার ৯৫৫ টিগাড়ি বিক্রি হয়। আর চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তা বেড়ে ৯৯ হাজার ৭৫৮ টি তে পৌঁছায়।

কোম্পানিটি জানিয়েছে, গত বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় তাদের ছোট গাড়ি এম ৮০০, আলটো, এ-স্টার এবং ওয়াগন আর বিক্রি ৯ দশমিক ৬ শতাংশ কমে গেছে। গত মাসে তাদের ছোট গাড়ি বিক্রির পরিমাণ দাড়িয়েছে ৩৭ হাজার ৩৪২ টিতে। ২০১৩ সালের ওই মাসে তাদের বিক্রি ছিল ৪১ হাজার ৩১১ টি। অন্যদিকে সুইফট, এসটিলো এবং রিজ্-এর বিক্রি বাড়ে ১৯ দশমিক ৪ শতাংশ।

এস রহমান/