আজ বিকেলে পাঁচ কোম্পানির পর্ষদ সভা

0
86
5 Company

5 Companyআজ রোববার বিকেলে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলো হচ্ছে- ঢাকা ব্যাংক, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, সামিট অ্যালায়েন্স র্পোট লিমিটেড, ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এর মধ্যে ঢাকা ব্যাংক এবং বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পর্ষদ সভা বিকেল ৩ টায়, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং সামিট অ্যালায়েন্স র্পোট লিমিটেডে সাড়ে তিনটায় এবং ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাড়ে পাঁচটায় অনুষ্ঠিত হবে।

পর্ষদ সভায় কোম্পানিগুলোর ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। একই বৈঠকে কোম্পানিগুলোর শেয়াহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা  আসতে পারে।

ঢাকা ব্যাংক:

উল্লেখ্য ২০১৩ সালে এই ব্যাংক নয় মাসে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ৭৮ পয়সা। ২০১২ সালে এই ব্যাংকের শেযারহোল্ডারদেরকে ১৬ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিলো। ওই বছর শেষে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিল ১ টাকা ৬৯ পয়সা। একই বছরে নয় মাসে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিল ১ টাকা ০৭ পয়সা। ‘এ’ ক্যাটাগরির এই ব্যাংকটি ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ২১ দশমিক ২৫।

বার্জার পেইন্টস:

উল্লেখ্য ২০১৩ সালে এই কোম্পানির নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ৩১ টাকা ৩৯ পয়সা। ২০১২ সালে এই কোম্পানি শেয়ারহোল্ডারদেরকে ১৮০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিলো।  সমাপ্ত বছরে শেয়ার প্রতি আয় হয়েছিল ৩২ টাকা ৪৬ পয়সা। একই বছরে নয় মাসে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিলো ২ টাকা ২৮ পয়সা। ‘এ’ ক্যাটাগরির এই কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ২৩ দশমিক ২৩।

সামিট অ্যালায়েন্স:

সেবা ও আবাসন খাতের এই কোম্পানির ২০১৩ সালে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানি শেয়ার প্রতি আয বা ইপিএস করেছে   ৬৮ পয়সা। উল্লেখ্য কোম্পানিটি ২০১২ সালে শেয়ারহোল্ডারদেরকে ২০ শতাংশ লভ্যাংশ প্রদান করেছিল। এর মধ্যে ১০ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। একই বছরে শেষে শেয়ার প্রতি আয় করেছিল ১ টাকা ৩৫ পয়সা। নয় মাসে শেয়ার প্রতি আয় করেছিল ৯১ পয়সা। এ ক্যাটাগরির এই কোম্পানিটি ২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ৩২ দশমিক ৪৩।

ফার্স্ট লিজ ফিন্যান্স:

আর্থিক খাতের এই কোম্পানির ২০১৩ সালে এই কোম্পানির নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছে ১ টাকা ৫৫ পয়সা। ২০১২ সালে এই কোম্পানি শেযারহোল্ডারদেরকে ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিলো। একই বছরে নয় মাসে শেয়ার প্রতি আয় বা ইপিএস করেছিলো ১ টাকা ৪৭ পয়সা। ‘এ’ ক্যাটাগরির এই কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ১৩ দশমিক ৫।

রিপাবলিক ইন্স্যুরেন্স:

বিমা খাতের এই কোম্পানি ২০১৩ সালে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানি শেয়ার প্রতি আয বা ইপিএস করেছে ২ টাকা ২৭ পয়সা।

উল্লেখ্য কোম্পানিটি ২০১২ সালে শেয়ারহোল্ডারদেরকে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদান করেছিল। একই বছরে শেষে শেয়ার প্রতি আয় করেছিল ২ টাকা ৪০ পয়সা। নয় মাসে শেয়ার প্রতি আয় করেছিল ২ টাকা ১৬ পয়সা।

এ ক্যাটাগরির এই কোম্পানিটি ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ১৪ দশমিক ১৪।

এমআরবি/