মাসিকে ১ দিন ছুটি দেওয়ার রীতি চালু ভারতে

অর্থসূচক ডেস্ক

0
59

মাসিকের (পিরিয়ডে) প্রথম দিনে নারী কর্মীদের স্বস্তি দিতে ভারতের মুম্বাইয়ের কালচার মেশিন নামের একটি প্রতিষ্ঠান সবেতনে ছুটি দিচ্ছে। এর মাধ্যমে দেশটিতে পিরিয়ডের সময়ে ১ দিনের ছুটি দেওয়ার রীতি চালু হয়ে গেল।

সাধারণত মাসিকের ঠিক আগের সময়টায় মেজাজ খিটখিটে, মন খারাপ ভাব, বিরক্তি, হঠাৎ খিদে পাওয়া, ক্লান্তি, মাথাব্যথা, পেটে অস্বস্তি, ডায়ারিয়া বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দেয়। আবার প্রথম দিনটিতে ব্যথা, মন-মেজাজের ওঠা-নামা, ক্লান্তি-দুর্বলতার মতো কতগুলো পরিস্থিতি পার করতে হয় নারীদের। ভারতের কালচার মেশিন, মুম্বাই ভিত্তিক একটি ডিজিটাল মিডিয়া কোম্পানি। প্রতিষ্ঠানের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তাঁরা।

প্রতিষ্ঠানের মানবসম্পদ প্রেসিডেন্ট দেবলীনা এস মজুমদার বলেন, ‘বেশির ভাগ নারীর জন্য প্রথম দিনটা অস্বস্তির। সত্যটার মুখোমুখি হওয়ার সময় এসেছে। এটা বিব্রত হওয়ার কোনো বিষয় না। এটা জীবনের অংশ।’

কালচার মেশিনের সহ-প্রতিষ্ঠাতা ভেঙ্কট প্রসাদ এমন সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে বলেন, ‘আমরা চাই, আমাদের সহকর্মীরা স্বস্তিবোধ করুক। ভারতের মতো দেশ, যেখানে নারীর ক্ষমতায়ন এখনো অধরা, সেখানে এমন একটি বিষয় নিয়ে আমরা কথা বলতে চাই।

সূত্র: দি টাইমস অব ইন্ডিয়া

অর্থসূচক/ টিএম/এস