চিকুনগুনিয়া ঠেকাতে চসিকের সাড়ে ৪ কোটি টাকার ক্র্যাশ প্রোগ্রাম

প্রতিনিধি

0
69
মশার ওষুধ ছিটাচ্ছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন

বন্দরনগরী চট্টগ্রামে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে মশক নিধন ক্রাশ প্রোগ্রাম চালু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

আজ সোমবার বিকালে নগরীর জামালখান ওয়ার্ডের হেমসেনলেইনের কাঁচাবাজার এলাকায় মশার ওষুধ ছিঁটিয়ে এ প্রোগ্রামের উদ্বোধন করেন মেয়র আ জম নাছির উদ্দিন।

মশার ওষুধ ছিটাচ্ছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন

উদ্বোধনী অনুষ্ঠানে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, চিকুনগুনিয়া খুবই যন্ত্রণাদায়ক একটি রোগ। সচেতন হলে এ ধরনের রোগ থেকে রক্ষার সুযোগ রয়েছে। চসিক প্রচারপত্র বিলি, মাইকিং এবং পত্রিকায় বিজ্ঞাপন দেওয়ার মাধ্যমে সচেতনতা সৃষ্টি করে যাচ্ছে।সর্বসাধারণের সার্বিক সহযোগিতায় নগরীকে পরিচ্ছন্ন রাখা গেলে এসব রোগবালাই থেকে রক্ষাপাওয়া সম্ভব হবে।

তিনি  বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে  মশক নিয়ন্ত্রণ ও নিধনের এ কর্মসূচির আওতায় ৪১টি ওয়ার্ডের প্রতিটিতে ২০০ লিটার সার্ভেসাইড (মশার ডিম ধ্বংসকারী ওষুধ)এবং ৬০০ লিটার এডালটিসাইড (পূর্ণাঙ্গ মশা ধ্বংসকারী ঔষধ) ছিটানো হবে।

মেয়র বলেন, বাড়ির আঙ্গিনা, ব্যবসা প্রতিষ্ঠান, শিল্প প্রতিষ্ঠান ইত্যাদি জায়গায় এডিস মশা জন্ম নিতে পারে। সে সব জায়গা নিয়মিত পরিচ্ছন্ন রাখতে হবে। ফুলের টব, প্লাস্টিকের পাত্র,পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, ভাঙা বালতি, টিনের কৌটা, ডাবের খোসা,নারকেলের মালা, কন্টেইনার, মটকা, ব্যাটারি সেল, পলিথিন,চিপসের মোড়ক ইত্যাদিতেজমে থাকা পানিতে এডিস মশা ডিম পাড়তে পারে। তাই এ সব পাত্রে থাকা পানি ফেলে দিতেহবে। অপ্রয়োজনীয় বা পরিত্যক্ত পানির পাত্র ধ্বংস অথবা উল্টিয়ে রাখতে হবে।

এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকি অর্থসূচককে জানান, চিকুনগুনিয়া প্রতিরোধে মোট সাড়ে চার কোটি টাকার মধ্যে ৪ কোটি টাকা ব্যয় হচ্ছে মশক নিধন ওষুধে এবং ৫০ লাখ টাকা ব্যয় হবে ওষুধ ছিটানো, সংরক্ষণসহ বিভিন্ন যন্ত্রপাতি ক্রয়ে। পরিস্থিতির উপরে খরচ কম বেশী হতে পারে।

জামাল খান ওয়ার্ড কাউন্সিলর ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি শৈবালদাশ সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, চট্টগ্রামমহানগর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, সদস্য বেলাল আহমদ, কোতোয়ালী থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিথুন বড়ুয়া, জামালখান ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোরশেদ আলম, সহ সভাপতি সাহাবউদ্দিনসহ আরওঅনেকে উপস্থিত ছিলেন।

দেবব্রত/এসএম