ক্ষতিপূরণ চায় কাতার

অর্থসূচক ডেস্ক

0
43
কাতার

সৌদি নেতৃত্বাধীন জোটের আরোপিত অবরোধে কয়েক বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ আদায়ে আইনি লড়াই শুরুর ঘোষণা দিয়েছে কাতার। ক্ষতিপূরণ আদায় ও মামলা করার লক্ষ্যে একটি কমিটি গঠনের কথা জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল। ক্ষতিপূরণের অর্থ দেশের জনগণ ও কোম্পানিকে দিয়ে সহায়তা করা হবে।

কাতার

সিএনএনের খবরে বলা হচ্ছে, ওই কমিটির কাছে ব্যক্তি ও ব্যবসা প্রতিষ্ঠান তাদের ক্ষতি দাবি করে অভিযোগ জমা দিতে পারবে। কাতারের আইন মন্ত্রণালয় জানায়, কমিটি অভিযোগগুলো বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠানগুলোকে আইনগতভাবে সহায়তা করবে।

 

রোববার রাজধানী দোহায় কাতারের অ্যাটর্নি জেনারেল আলি বিন ফিতাইস আল-মারি সাংবাদিকদের বলেন, কাতার এয়ারওয়েজসহ অন্যান্য প্রধান প্রাইভেট কোম্পানি, সরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের দাবিকৃত ক্ষতির বিষয়ে কাজ করবে ক্ষতিপূরণ দাবি কমিটি।

তিনি বলেন, ক্ষতিপূরণ চাওয়ার ক্ষেত্রে ওই কমিটি দেশীয় এবং আন্তর্জাতিক প্রক্রিয়া অনুস্মরণ করবে। একই সঙ্গে দাবি আদায়ে আন্তর্জাতিক আইনি প্রতিষ্ঠানকেও নিয়োগ করবে কাতার।

অাল মারি বলেন, এই অবরোধের কারণে জনগণ ক্ষতির সম্মুখীন হয়েছেন, ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, ব্যাংকও ক্ষতির মধ্যে রয়েছে। এবং যারা এ জন্য দায়ী তাদেরকে অবশ্যই ক্ষতিপূরণ পরিশোধ করতে হবে।

কাতারের নবগঠিত এই কমিটির সদস্যদের মধ্যে দেশটির বিচারমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী রয়েছেন।

সন্ত্রাসবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগ এনে গত ৫ জুন সৌদি আরব ও এর মিত্র দেশগুলো উপসাগরীয় প্রতিবেশী কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেদের ঘোষণা দেয়। এর জেরে গত দশকের মধ্যে নজিরবিহীন কূটনৈতিক সংকট শুরু হয় পুরো মধ্যপ্রাচ্যে। সৌদি আরবের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান ঘনিষ্ঠতার অভিযোগও আনা হয় কাতারের বিরুদ্ধে। তবে কাতার সব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

এস