এভিন লুইসের ঝড়ো ব্যাটে হারল ভারত

স্পোর্টস ডেস্ক

0
95
Evin Lewis
ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ব্যাটসম্যান এভিন লুইসের একটি শট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত ওডিআই সিরিজের শেষ ম্যাচে অপরাজিত শতক করেছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ওই সিরিজের প্রথম ও দ্বিতীয় ম্যাচেও উজ্জ্বল ছিলেন তিনি। তবে সিরিজের অপর ২ ম্যাচে তেমন কিছুই করতে পারেননি তিনি।

গতকাল রোববার সফরের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচেও উজ্জ্বল ছিল অধিনায়ক বিরাট কোহলির ব্যাট। মাত্র ২২ বলে ৭ বাউন্ডারি এবং একটি ওভার বাউন্ডারির সাহায্যে ৩৯ রান করেন তিনি। তার সঙ্গে ক্রিজে নামা শেখর ধাওয়ানের ব্যাট থেকে ভারতের স্কোরবোর্ডে যোগ হয়েছে ২৩ রান; মাত্র ১২ বলে ৫ বাউন্ডারির সাহায্যে এই রান করেন তিনি।

Evin Lewis2
ঝড়ো শতকের পর ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ব্যাটসম্যান এভিন লুইস।

গতকাল ভারতীয় ব্যাটিং ইনিংসের ৩ ও ৪ নম্বরে ক্রিজে নামা রিশাভ প্যান্ট, দিনেশ কার্তিকও রান পেয়েছেন। ধীরে ব্যাট চালিয়ে ৩৫ বলে ৩৮ রান করেছিলেন প্যান্ট। মাত্র ২৯ বলে ৫ বাউন্ডারি এবং ৩ ওভার বাউন্ডারির সাহায্যে ৪৮ রান করেন দিনেশ কার্তিক।

১ থেকে ৪ নম্বরে ব্যাট করতে নামা ৪ জনের ব্যাট থেকে মোট ১৪৮ রান এলেও মিডল অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১৯০ রানে থামে ভারত। উদ্বোধনী উইকেটে ৬৪ রানের জুটির পর ইনিংসের ৫.৩ ওভারে আউট হন কোহলি। ৫.৫ ওভারে সাজঘরে ফেরেন অপর উদ্বোধনী ব্যাটসম্যান ধাওয়ান।

তৃতীয় উইকেটে ৮৬ রানের জুটির পর ১৫.৪ ওভারে আউট হন দিনেশ কার্তিক। ১৬.৪ ওভারে সাজঘরে ফেরেন এম.এস. ধোনি (২)। ১৬.৫ ওভারে আউট হন রিশাভ প্যান্ট। দলীয় ১৬৪ রানে ১৮তম ওভারের শেষ বলে সাজঘরে ফেরেন কেদার যাদব (৪)। ইনিংসের শেষ ১২ বলে ভারতের স্কোরবোর্ডে যোগ হয় ২৬ রান। এতে ১৯০ রানে থামে ভারতের ব্যাটিং ইনিংস। ১৩ রানে জাদেজা এবং ১১ রানে অশ্বিন অপরাজিত থাকেন।

Evin Lewis3
ভারতের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে জয়ের পর ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী ব্যাটসম্যান এভিন লুইস।

ভারতের দেওয়া ১৯১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৮২ রানের উদ্বোধনী জুটির পর সাজঘরে ফেরেন ক্রিস গেইল। দীর্ঘদিন পর একাদশে ডাক পেলেও বড় স্কোর গড়তে পারেননি। ২০ বলে একটি করে বাউন্ডারি এবং ওভার বাউন্ডারির সাহায্য গেইলের ব্যাট থেকে এসেছে মাত্র ১৮ রান।

এরপর দ্বিতীয় উইকেট জুটিতে জয় নিশ্চিত করলেন এভিন লুইস এবং মারলন স্যামুয়েলস। ২৯ বলে ৫ বাউন্ডারি এবং একটি ওভার বাউন্ডারির সাহায্যে ৩৬ রান করেন ৩ নম্বরে ব্যাট করতে নামা স্যামুয়েলস। আর ১২৫ রানে অপরাজিত থাকেন গেইলের সঙ্গে ক্রিজে নামা অপর উদ্বোধনী ব্যাটসম্যান এভিন লুইস। ৬২ বলে ৬ বাউন্ডারি এবং ১২ ওভার বাউন্ডারির সাহায্যে এই রান করেন তিনি।

মূলত এভিন লুইসের ঝড়ো ব্যাটের কারণে ভারতের দেওয়া বড় টার্গেটে ব্যাট করে ৯ বল হাতে রেখেই জয় পায় ক্যারিবীয়রা।

অর্থসূচক/এমই/