১৫% ভ্যাট আরোপের সিদ্ধান্ত ভুল ছিল: অর্থমন্ত্রী

অর্থসূচক ডেস্ক

0
73
muhith
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত-ফাইল ফটো

ভ্যাট নিয়ে অবশেষে মুখ খুললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি জানিয়েছেন, ১৫ শতাংশ ভ্যাট আরোপে এনবিআরের প্রস্তাব ও তার সিদ্ধান্ত ভুল ছিল। এনবিআর প্রধানমন্ত্রীর কাছে যে বিস্তারিত বর্ণনা দিয়েছে তা যদি তার সঙ্গে আলোচনা করতো তবে এই ভুল হতো না। আর এই ভুলের সুযোগ নিয়েছেন সমালোচকরা।

২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে আবগারী শুল্ক আর ১৫ শতাংশ ভ্যাট আরোপ নিয়ে সংসেদ বিরূপ মন্তব্য করেন খোদ আওয়ামী লীগের প্রভাবশালী বিজ্ঞ সংসদ সদস্যরাও। সংসদে বিরোধী দলের নেতারাও এ নিয়ে সরব ছিলেন।

এছাড়া সংসদের বাইরেও সরকার বিরোধী রাজনৈতিক দল ও ব্যবসায়ী সম্প্রদায়সহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তিরা এ নিয়ে সমালোচনামুখর হন।

এই প্রতিক্রিয়ায় এতদিন কিছু না বললেও অবশেষে দৈনিক যুগান্তরের সাক্ষাৎকারে তিনি মুখ খুলছেন।

শনিবার রাতে দলের সিনিয়র নেতাদের সমালোচনার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি সমালোচনাকারীদের উদ্দেশ্যে যুগান্তরকে বলেন, “ শোন , খুব বেশি বেশি ভাল থাকলে সুখে কামড়ায়, তো খুব আরামে থেকেছেন সকলেই বিরাট বড়লোক হয়েছেন সুতরাং ভাবলেন যে ঠিক আছে একটু ঠুকে দেই, আছে কিছু ফল্ট মারি মেরে দিলেন”। তারপর স্বভাব সুলভ অট্রহাসি। তিনি বলেন, সে সময় তিনি কোনো প্রতিক্রিয়াই দেখাননি বরং সংসদে বসে হেসেছেন।

অর্থমন্ত্রী বলেন, “আই হেইভ গিবেন দ্য প্রপোজাল। কোনো দিনই যে প্রপোজাল দেই সেটা ফাইনাল হয় না। আমার সব সময়ই একটা ফল ব্যাক পজিশন থাকে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু কনসেশন দিবেন। এন্ড আই থিংক এন্ড আই নো দি প্রাইম মিনিস্টার মাইন্ড, হাউ ইট ওয়ার্কস। মাচ বেটার দেন অ্যানি আদার পিপুল এন্ড মাচ বেটার দ্যান অ্যানি আদার মেম্বারস অব ক্যাবিনেট। সুতরাং আমি তার (প্রধানমন্ত্রী) উপর ভরসা করেই দিয়েছি।

তবে ১৫ শতাংশ ভ্যাট আরোপ নিয়ে অর্থমন্ত্রী বলেন, “ভ্যাট নিয়ে প্রস্তুতি ছিলো। কিন্তু সেখানেও একটু গ্যাপ ছিল। দ্যাট ওয়াজ আওয়ার ইন্টারনাল প্রবলেম এন্ড মাই ইনইফিসিয়েন্সি আই সো সে। আই ডিড নট রিয়েলাইজ দ্যাট ভ্যাট উইল বি এ সো হ্যাভিলি অ্যা বারডেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী তার ভুল ভেঙ্গে দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন আপনি যে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করলেন এখন কত আছে ভেবে দেখেছেন। সাথে সাথেই বোর্ড অব রেভিনিউ একটি কাগজ তাকে দেন । সেই কাগজে বিস্তারিত বর্ণনা দেয়া ছিল। তিনি বলেন, তিনি আগে ভাবেননি বোর্ড অব রেভিনিউ এর হিসাব দেখে বোঝতে পারেন কোথা থেকে কোথায় যাচ্ছে ভ্যাটের হার।

অর্থমন্ত্রী বলেন, সেটা বোঝার পর প্রধানমন্ত্রী পরামর্শ দিলেন এই বাজেটে এটা আরোপ না করার জন্য। কিন্তু তিনি বললেন আগামী ২ বছরেও এটা আরোপ হবে না। প্রধানমন্ত্রী বললেন খুব ভালো।

অর্থমন্ত্রীকে প্রশ্ন করা হলো তাহলে বোর্ড অব রেভিনিউ (এনবিআর) এর আগে কেন তা আপনাকে দেখায়নি। এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, “ এত ডিটেইল দেয়নি। আলাপ আলোচনা হয়েছে । আমি বলছি এটা আমারও ভুল তাদেরও ভুল। দ্যাট ওয়াজ নট ডিটেইল এক্সপ্লেইনড। যে এত মারাত্মক প্রভাব পড়বে। আমার বোঝা উচিৎ ছিল ২০ হাজার কোটি টাকা বাড়ছে তা অনেক বেশি। দ্যাট’স মাই ফল্ট। আমরা সব সময়ই একটি গিল্টি পার্টি দেখতে চাই। এজন্য বললাম যে আমার অফিস যদি আরও একটু ডিটেইল এগুলো বলতো তখন হয়তো এই ভুলটা হতো না।