অর্থনৈতিক মুক্তি অর্জনের পথে কোনো বাধাই আটকাতে পারবে না: প্রধানমন্ত্রী

0
67
Hasina

Hasinaস্বাধীনতাবিরোধী শক্তি যতই সক্রিয় থাকুক সব বাধা মোকাবেলা করেই আমাদেরকে অর্থনৈতিক মুক্তির জন্য এগিয়ে যেতে হবে। অর্থনৈতিক মুক্তি অর্জনের পথে কোনো বাধাই আমাদের আটকাতে পারবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার রাজধানীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের আয়োজনে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের ওপর এক সেমিনারে তিনি এমন মন্তব্য করেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ৭ই মার্চের ভাষণ ২৩ বছরের আন্দোলনের পরিণতির ফল। বঙ্গবন্ধু কখনো পূর্ব পাকিস্তান উচ্চারণ করেন নি। তিনি পূর্ব পাকিস্তান বলে কোনো ভূ-খণ্ড থাকবে না বলে তা সকলকে জানিয়ে দিয়েছিলেন। মণিপুরী পাড়ায় কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে ৭ই মার্চের ভাষণ: বিশ্ব ইতিহাসে স্বাধীনতার শ্রেষ্ঠ ভাষণ’ শীর্ষক এই সেমিনার হয়।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে বর্তমান সরকার অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তাই বাংলাদেশকে কেউ দাবিয়ে রাখতে পারেনি, ভবিষ্যতেও পারবে না বলে ঘোষণা দেন তিনি।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন পশ্চিম পাকিস্তানে কোনো খাজনা  যাবে না। কোনো  টেলিফোন, টেলিগ্রাফ যাবে না। তিনি তখন অসহযোগের ডাক দিয়েছিলেন। এ সময় প্রধানমন্ত্রী নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণটি পৌঁছে দিতে সকলের প্রতি আহবান জানান।

সেমিনারে শেখ হাসিনার সভাপতিত্বে মূল প্রবন্ধ পাঠ করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অনুপম সেন। এ সময় আলোচনায় অংশ নেন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইস্টটিটিউট অফ লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজের পরিচালক অধ্যাপক শহিদুল ইসলাম ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

এএস