চট্টগ্রামে চিকুনগুনিয়ায় আক্রান্ত কোনো রোগী নেই

প্রতিনিধি

0
45

চট্টগ্রামে এখনো চিকুনগুনিয়ায় আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। আজ চট্টগ্রাম মেডিকেল কলেজের সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে এক মতবিনিময় তিনি এই কথা জানান।

তিনি বলেন, চট্টগ্রামের বিভিন্ন জেলা ও উপজেলায় আমাদের কাছে যে রোগী এসেছে তার মধ্যে চিকুনগুনিয়ায় আক্রান্ত কোনো রোগীর সন্ধান আমরা পাইনি।চিকুনগুনিয়া যাতে না ছড়ায় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা আমরা গ্রহণ করছি।

আজিজুর রহমান সিদ্দিকী বলেন,  চট্টগ্রামের সকল উপজেলা ও জেলার সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের চিকিৎসক প্রতিনিধিদের চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে এনে আইইডিসিআর-স্বাস্থ্য অধিদপ্তরের প্রশিক্ষকের মাধ্যমে চিকুনগুনিয়ার উপর প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এছাড়া জেলার সরকারি-বেসরকারি সকল  স্বাস্থ্য প্রতিষ্ঠানকে আইইডিসিআরের ফরমেট অনুযায়ী চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে নিয়মিত রিপোর্ট প্রদানের জন্য অনুরোধ করা হচ্ছে।

সভায় চট্টগ্রাম রেপিড রেসপন্স টিম উপদেষ্টা কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। সিটি কর্পোরেশন ইতোমধ্যে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে বলে জানানো হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন রোগতত্ত্ব, রোগ নির্ণয় ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এছাড়া অন্যদের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. অশোক কুমার দত্ত, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. অজয় কুমার দে, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের শিশু বিভাগীয় প্রধান ডা.শংকর কুমার ঘোষ উপস্থিত ছিলেন।

দেবু/টি