সড়ক মেরামত ও প্রতিশ্রুত উন্নয়নে ৩০০০ কোটি টাকা চায় চসিক

প্রতিনিধি

0
58
ভারি বর্ষণে চট্টগ্রামে ক্ষতিগ্রস্ত সড়ক

সম্প্রতি অতি বর্ষণে চট্টগ্রাম নগরীতে অনেক সড়কে ব্যাপক ক্ষতি হয়েছে। সেগুলোর মেরামত এবং নগরীর প্রতিশ্রুত উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।এই বরাদ্দ চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং অর্থমন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন চসিক মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন।

শনিবার সাংবাদিকদের এই তথ্য জানান চসিক মেয়র। এর আগে গতকাল শুক্রবার চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে নীতি নির্ধারণী সভা অনুষ্ঠিত হয়।

ভারি বর্ষণে চট্টগ্রামে ক্ষতিগ্রস্ত সড়ক

আ.জ.ম. নাছির উদ্দিন বলেন, চট্টগ্রামের উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা অব্যাহত রাখাতে চসিকের জন্য ২ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া সম্প্রতি অতি বর্ষণের ফলে চট্টগ্রাম নগরীর ক্ষতিগ্রস্ত ১৫টি সড়কের নাম উল্লেখ করে সেগুলো জরুরি ভিত্তিতে মেরামতের জন্য ৫০০ কোটি টাকার থোক বরাদ্দ চেয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়েও চিঠি দিয়েছি।

চসিক সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে নগরীর প্রায় ৩০ শতাংশ সড়ক ক্ষতি হয়েছে এবং এই ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে ৫০০ কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছে। ক্ষতিগ্রস্ত ১৫টি সড়কগুলো হচ্ছে পোর্ট কানেকটিং রোড, আগ্রাবাদ এক্সেস রোড, ডিটি রোড, স্ট্র্যান্ড রোড, আগ্রাবাদ শেখ মুজিব রোড, সিডিএ এভিনিউ রোড, আরকান রোড, হাটহাজারী রোড, বায়েজিদ বোস্তামী রোড, কাপাসগোলা রোড, ফিরিঙ্গিবাজার মেরিনার্স রোড, জুবিলী রোড, খাজা রোড, মিয়াখান রোড এবং হালিশহর রোড।

এছাড়া নগরীর বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন বাস্তবায়নে বিভিন্ন সরকারি সংস্থা চসিককে না জানিয়ে নিজস্ব উন্নয়ন করে যাচ্ছে বলেও উল্লেখ করা হয় চিঠিতে। এতে  নগরীতে জলাবদ্ধতা ও জনদুর্ভোগসহ নানান সমস্যার সৃষ্টি হচ্ছে।

দেবব্রত/এসএম