২০১৮ সালে চালু হবে চুনারুঘাটের বাল্লা স্থলবন্দর

বাসস

0
165

চুনারুঘাট উপজেলার বাল্লা স্থলবন্দর আগামী বছর চালু হবে। এ প্রকল্পটি একনেকে অনুমোদন হয়েছে এবং এক সপ্তাহ পূর্বে এ ব্যাপারে জেলা প্রশাসককে চিঠি দেওয়া প্রদান করা হয়েছে। এখন চলবে ভূমি অধিগ্রহণ ও অবকাঠামো নির্মাণ কাজ।

বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী শুক্রবার বাল্লা স্থলবন্দর এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের এ কথা জানান।

হবিগঞ্জ সীমান্তের বাল্লা স্থলবন্দরটি ১৯৫১ সালে ৪ দশমিক ৩৭ একর জমির উপর প্রতিষ্ঠিত হয়। দীর্ঘদিন বন্ধ থাকা সম্ভাবনাময় এ স্থলবন্দরটি বিগত ১৯৯১ সালে পুনরায় চালু হওয়ার পর এ বন্দর দিয়ে সিমেন্ট, ইট-পাথর, মাছ নানা পণ্য রপ্তানি হচ্ছে। বিনিময়ে ভারত থেকে বিভিন্ন কাঁচামাল, ফলমুল, বাঁশ, চকলেট, ক্যান্ডি ইত্যাদি পণ্য আমদানি হচ্ছে। এছাড়া এ বন্দর দিয়ে লোকজনও বৈধভাবে পারাপার হচ্ছেন। এখানে রয়েছে চেকপোস্টসহ সীমান্ত ঘাটি।

২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে ব্যবসায়ীদের একটি পক্ষ বাল্লা স্থলবন্দরের ২ কিলোমিটার পশ্চিমে কেদারাকোট নামক স্থানে স্থলবন্দর স্থাপনের চেষ্টা করে।

২০১২ সালের ১১ জুন কেদারাকোট নামক স্থানে স্থলবন্দর স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ে জন্য বাংলা-ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের একটি যৌথ প্রতিনিধি দল সীমান্ত এলাকা পরিদর্শন করেন।