হলের দাবিতে জবি শিক্ষার্থীদের মহাসমাবেশ রোববার

0
41
জগন্নাথে হলের দাবিতে সংঘর্ষ
ছবি: ফাইল ছবি
জগন্নাথে হলের দাবিতে সংঘর্ষ
ছবি: ফাইল ছবি

বেদখলকৃত হল উদ্ধারের দাবিতে পূর্বঘোষিত মহাসমাবেশের অনুষ্ঠিত হবে আগামি রোববার । তবে শিক্ষক লাঞ্ছনার অভিযোগ এনে কালকের সমাবেশ বর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ।

হলের দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে ডাকা মহাসমাবেশ সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

চলতি বছরের ১২ ফেব্রুয়ারি থেকে হলের দাবিতে লাগাতার আন্দোলন করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের লাগাতার কর্মসূচীতে উপর মহলের টনক না নড়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশের ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ডাকা মহাসমাবেশে বিশ্ববিদ্যালয়ের সকল সংগঠন একাত্বতা ঘোষণা করেছে। সমাবেশকে সামনে রেখে ব্যানার, ফেসটুন সহ হাতে লেখা বিভিন্ন প্ল্যাকার্ড তৈরি করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এদিকে শিক্ষক লাঞ্ছনার অভিযোগে সমাবেশ বর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ আরও এক ছাত্রলীগ নেতাকে সাময়িক বহিস্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় এক প্রেস বিজ্ঞত্তিতে জানানো হয় গত ১৩/০৩/২০১৪ইং তারিখে রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সৈয়দ আলমকে লাঞ্ছিত করার ঘটনায় আজ অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের আইন-শৃঙ্খলা কমিটির জরুরী সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সাধারণ সম্পাদক ও অর্থনীতি বিভাগের ছাত্র এস. এম. সিরাজুল ইসলাম এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ছাত্র শামীম আহমেদ-কে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে। তাছাড়া পরিসংখ্যান বিভাগের প্রাক্তন ছাত্র শামীম মোল্লা’কে ‘কেন তার সার্টিফিকেট বাতিল করা হবে না’-এই মর্মে কারণ দর্শানোর নোটিশ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। উক্ত ঘটনার জন্য অতি শীঘ্রই কোতয়ালী থানায় একটি মামলা দায়ের করার সিদ্ধান্ত গৃহীত হয়।