‘পরিত্যাক্ত পাওয়ার প্ল্যান্ট দিয়ে বিদ্যুৎ উৎপাদন’

0
48
Wakers Party

Wakers Partyদ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত ও পরিত্যাক্ত পাওয়ার প্ল্যান্টগুলোকে মেরামত করে তা বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদনের কাজে লাগানো হচ্ছে বলে অভিযোগ করলেন ওয়ার্কার্স পাটির সাধারণ-সম্পাদক আনিসুর রহমান মল্লিক।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে যে ধরনের পাওয়ার প্ল্যান্ট দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে তা পৃথিবীর আর কোথাও ব্যবহার করা হয় না। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ক্ষতিগ্রস্ত হওয়া পরিত্যাক্ত পাওয়ার প্ল্যান্টগুলোকে জোড়াতালি দিয়ে বাংলাদেশে এনে এখন তা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

তিনি আরও বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ রাখতে প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ কমিয়ে দেওয়া হবে। এতে কৃষকের ইরি ও বোরো চাষের ব্যাপক ক্ষতি হবে।

বিদ্যুতের গণশুনানি সম্পর্কে তিনি বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধিসংক্রান্ত একটি গণশুনানির যৌক্তিক রায় শুনতে চেয়েছিল জনগণ। কিন্তু বিদ্যুৎ প্রতিমন্ত্রী তার আগেই সংসদে বলে দিলেন বিদ্যুতের দাম বাড়ানো হবে। আর এতে জনগণের সাথে এক ধরনের প্রতারণা করা হয়েছে।

জনগণকে রাষ্ট্রের মালিক উল্লেখ করে তিনি বলেন, জনগণের ওপর বিদ্যুতের এ অতিরিক্ত দাম চাপিয়ে দিলে জনগণ সরকার থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে এবং এর প্রতিবাদে দেশব্যাপী গণআন্দোলন করা হবে।

যুব মৈত্রীর সাধারণ-সম্পাদক সাব্বা আলী খান বলেন, দাসখত দিয়ে সরকারের সাথে জোড় করিনি। তাই সরকারের গণবিরোধী কোনো কর্মকান্ডে কখনোই সমর্থন দেওয়া হবে না।

বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন, ওয়ার্কার্স পাটির পলিটব্যুরো সদস্য কামরুল আহসান, কেন্দ্রীয় নেতা আবুল হোসেন, ছাত্র মৈত্রীর সভাপতি বাপ্পা দীপ্ত বসু প্রমুখ।

জেইউ/এএস