সুপ্রিমকোর্টের রায়ের ভিত্তিতেই বিটি বেগুন সরবরাহ করছে সরকার: কৃষিমন্ত্রী

0
43
Matia

Matiaসুপ্রিমকোর্টের রায়ের ভিত্তিতেই সরকার কৃষকদের বিটি বেগুন সরবরাহ করছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

শনিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয়ে ‘কৃষক হত্যা দিবস’ উপলক্ষে কৃষকলীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, “বেগুনের পোকা রোধ করতে কৃষকদের সুবিধার জন্যই সরকার সর্বোচ্চ আদালতের রায় মেনে বিটি বেগুনের বীজ বাজারজাত করেছে। এক্ষেত্রে সরকার অন্যায় বা অবৈধভাবে কোনো কিছুই করেননি”। এ সময় অগ্নিকণ্যাখ্যাত আওয়ামী লীগের এই নেতা সরকারের বিভিন্ন কৃষিবান্ধব পদক্ষেপের কথা তুলে ধরেন। কৃষকদের ঋণ সুবিধা দেওয়ার জন্য ১০ টাকার বিনিময়ে ব্যাংকে হিসাব খোলার জন্য ১ কোটি ৮৯ লাখ কৃষি কার্ড কৃষকদের মাঝে সফলভাবে বিতরণ করার কথাও বলেন তিনি। এছাড়া কাজের উৎসাহ বৃদ্ধির জন্য কৃষিবিদদের বিশেষ প্রণোদনা দেওয়ার কথাও উল্লেখ করেন এই মন্ত্রী।

১৯৯৫ সালের ১৫ মার্চ পুলিশের গুলিত ১৮ জন কৃষক হত্যার ঘটনা উল্লেখ করে মতিয়া চৌধুরী বলেন, “সরকারের কাছে পর্যাপ্ত পরিমাণে সার মজুদ থাকা সত্ত্বেও শুধুমাত্র দলীয় নেতাদের উপরি আয়ের জন্য সার আটকে দিয়ে কৃষকদের ভোগান্তি তৈরি করেছিল বিএনপি। আর কৃষকরা যখন ফসল উৎপাদনের জন্য পকেটের পয়সা খরচ করে সার কিনতে গিয়েছিল তখন নির্বিচারে গুলি চালিয়ে তাদেরকে হত্যা করা হয়েছিল”। এ সময় আ.লীগের শাসনামলে বাংলাদেশের কোথাও ১ ঘন্টার জন্যও সারের সংকট সৃষ্টি হয়নি বলে দাবি করেন এই মন্ত্রী।

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, “এখন আমরা খাওয়ার জন্য কারও কাছে হাত পাতি না। এখন আমাদের পেটে ভাত আর পরনে কাপড় আছে। যে কেউ কোনো কিছু বললেই আমরা তা মেনে নেব না”।

বিদেশিরা চোরকে চুরি করতে বলে আর গেরস্থকে সজাগ থাকতে বলে এমন মন্তব্য করে তিনি বলেন, “আপনারা আমাদেরকে জঙ্গি নির্মুল করতে বলেন আর আপনারাই তাদের লালন-পালন করেন”।

কৃষকলীগের সভাপতি আলহাজ্ব মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কৃষকলীগের সাধারণ-সম্পাদক অ্যাডভোকেট খন্দকার শামসুল হক রেজা, সহ-সভাপতি ছবি বিশ্বাস এমপি, শেখ জাহাঙ্গীর আলম, যুগ্ম-সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতিসহ কৃষকলীগের বিভিন্ন নেতৃবৃন্দ।

এসএসআর