অর্থবছরের সময় পরিবর্তনের আভাস

নিজস্ব প্রতিবেদক

0
53
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) পুরোপুরি বাস্তবায়ন করার লক্ষ্যে দেশের অর্থবছরের সময় পরিবর্তনের প্রস্তাব দিয়ে আসছেন দেশের অর্থনীতিবিদরা। এরই প্রেক্ষিতে অর্থবছরের সময় পরিবর্তনের আভাসও ‍দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

তিনি বলেন,  বহুদিন ধরে আমার মনে হতো যে বাজেটের সময়টা জুন-জুলাইটাই ঠিক। কিন্তু এখন নতুন নতুন আইডিয়া আসছে। আগে ছিল এপ্রিল-মার্চ। এখন সেটা জানুয়ারি-ডিসেম্বরের কথাও আসছে। আপনার আরো ভালো ভালো আইডিয়া নিয়ে আসতে পারেন। এটা নিয়ে দেশে পাবলিক ডিবেট হতে পারে।

মন্ত্রী বলেন, জানুয়ারি ডিসেম্বরটা খুব নতুন। এটা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় আছে। তবে কোনো দেশে এখনো নেই। প্রথম ইন্ডিয়া এটা করার প্রোপোজ করেছে।

এর আগে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের নেতারা অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেও ডিসেম্বর থেকে জানুয়ারি অর্থবছর ঘোষণার জন্য দাবি করেছেন।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী বলেন, কাঙ্খিত প্রবৃদ্ধি অর্জনে দক্ষতা বাড়ানোর কোনো বিকল্প নেই, এ জন্য কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও প্রশিক্ষক প্রয়োজন, সে লক্ষ্যে কাজ করছে সরকার।

মন্ত্রী বলেন, কারিগরি দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে উপজেলা পর্যায়ে ট্রেনিং স্কুল প্রতিষ্ঠা করা হবে।

 

অর্থসূচক/আজম/টি