আইসিবির সম্ভাব্য এমডির তালিকায় যাদের নাম

গিয়াস উদ্দিন

0
60
Iftekhar-Sanaul-Ismail
মোঃ ইফতেখার-উজ-জামান, কাজী ছানাউল হক ও মোহাম্মদ ইসমাইল হোসেন (বা থেকে)

ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দিয়ে চলছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। একজন মহাব্যবস্থাপক ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালকের চলতি দায়িত্বে রয়েছেন।

এদিকে আইসিবিতে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে। সম্ভাব্য ব্যবস্থাপনা পরিচালকের তালিকায় ৩ জনের নাম রয়েছে। তিন জনেরই ক্যারিয়ারের উল্লেখযোগ্য অংশ কেটেছে আইসিবিতে। অর্থমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

Iftekhar-Sanaul-Ismail
মোঃ ইফতেখার-উজ-জামান, কাজী ছানাউল হক ও মোহাম্মদ ইসমাইল হোসেন (বা থেকে)

সূত্রমতে, এই ৩ জন হলেন- প্রতিষ্ঠানটির সদ্য বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মো. ইফতেখার উজ জামান, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডি কাজী সানাউল হক ও অগ্রণী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইসমাইল হোসেন।

জানা গেছে, মো. ইফতেখার উজ জামান ১৯৮৩ সালে সিনিয়র অফিসার হিসেবে আইসিবিতে যোগ দেন। এ প্রতিষ্ঠানেই তার ক্যারিয়ারের বড় অংশ কেটেছে। জনতা ব্যাংকে ডিএমডি হিসেবে যোগ দেওয়ার আগে তিনি আইসিবির মহাব্যবস্থাপক ছিলেন। পরবর্তীতে আবারও আইসিবির উপ-ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন। পরে প্রতিষ্ঠানটির এমডি হিসেবে দুই মেয়াদে ১৮ মাস দায়িত্ব পালন করেন।

জানা যায়, মো. ইফতেখার উজ জামান  আইসিবিতে থাকাকালে তিনি আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট, প্রশাসন ও আইন বিভাগ, অর্থনৈতিক ও বাণিজ্যিক গবেষণা বিভাগ এবং ঋণ অনুমোদন বিভাগ, সংস্থাপন বিভাগ ও কর্মচারী বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রকল্প ঋণ হিসাব বিভাগ ও প্রকল্প বাস্তবায়ন বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রকল্প বাস্তবায়ন ও পাবলিক ইস্যু বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রশাসন ডিভিশনসহ আইসিবির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

১৯৭৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে তিনি পরিসংখ্যানে সম্মান ডিগ্রি লাভ করেন। একই বিষয়ের ওপর ১৯৮১ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

এছাড়া তিনি হ্যান্ডেলিং অব ডিসিপ্লিনারি কেসেস, ট্রেনিং অন ফিউচার্স অ্যান্ড অপশন্স, ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট এবং ইন্টারন্যাশনাল ট্রেনিং প্রোগাম ফর সিকিউরিটিজ প্রোফেশনালের ওপর প্রশিক্ষণ লাভ করেছেন।

আর রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক রয়েছেন আইসিবির এমডির তালিকায়। এর আগে তিনি অগ্রণী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

চাকরি জীবনে কাজী ছানাউল হক বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) এবং রাকাবের মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রধান কার্যালয়ে কর্মরত থাকাকালে তিনি পরিচালনা পর্ষদের সচিব এবং বাস্তবায়ন ও ঋণ আদায় ডিভিশন-এর উপ-মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও তিনি প্রধান কার্যালয়ের কর্মচারী বিভাগ, নিরীক্ষা ও পদ্ধতি বিভাগ, ইনভেস্টরস বিভাগ, ইকোনমিক ও রিসার্চ বিভাগ, কেন্দ্রীয় হিসাব বিভাগ, স্থানীয় কার্যালয়, ঢাকা, রাজশাহী ও খুলনা শাখায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

কাজী ছানাউল হক আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের সিইও হিসেবেও কর্মরত ছিলেন। তিনি ১৯৮৪ সালে আইসিবিতে সিনিয়র অফিসার হিসেবে যোগদান করেন।

আর অগ্রণী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইসমাইল হোসেন আইসিবির মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অর্থসূচক/গিয়াস