‘পরিবেশ বিপর্যয়রোধ ও খাদ্যে ভেজাল প্রতিরোধে প্রয়োজন সমন্বিত প্রয়াস’

0
69
cou pic

cou picএশিয়ান ফেডারেশন অব কেমিক্যাল সোসাইটিস, বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য একুশে পদকপ্রাপ্ত পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. জসিম উদ্দিন আহমদ বলেছেন, ‘পরিবেশ বিপর্যয়রোধ ও খাদ্যে ভেজাল প্রতিরোধে প্রয়োজন সকলের সমন্বিত প্রয়াস’

শনিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) রসায়ন সমিতির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পরিবেশ বিপর্যয়রোধ ও খাদ্যে ভেজাল প্রতিরোধে রসায়নবিদদের ভূমিকা অপরিসীম। ওজোনস্তরের ক্ষয়রোধ ও গ্রিনহাউস ইফেক্ট মোকাবেলার মাধ্যমে সাধারণ জনগণের জীবনরক্ষায় রসায়নবিদরা অনন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে, পরিপূর্ণভাবে এ সকল সমস্যা প্রতিরোধে সকলের সমন্বিত প্রয়াস প্রয়োজন। এছাড়াও আর্থ-সামাজিক উন্নয়ন ও খাদ্যে ভেজাল প্রতিরোধে সমাজের সকল স্তরের মানুষকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানোর আহবান জানান তিনি। পরে নবগঠিত সমিতির উদ্যোগে খাদ্য ও স্বাস্থ্য খাতে রসায়নবিদদের ভূমিকা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফ। রসায়ন সমিতির সাংগঠনিক কমিটির আহবায়ক ড. এ কে এম রায়হান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. জহিরুল আলম চৌধুরী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সৈয়দুর রহমান ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কুন্ডু গোপী দাস। এ সময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট তোফায়েল হোসেন মজুমদার প্রমুখ।

আরএম/এএস