সৌদিতে শিশুর ৫০ নামে নিষেধাজ্ঞা

0
41
saudi government ban 50 name

saudi government ban 50 nameসৌদি আরবে চাইলেই নিজের পছন্দে নবজাতকের নাম রাখা যাবে না। অন্তত: সরকার নির্ধারিত ৫০ টি নাম তো নয়ই। কারণ এসব নামের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। সৌদি সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারি করেছে। খবর দ্যা ইন্ডিপেন্ডন্ট, ইন্টারন্যাশনাল বিজনেস নিউজ ও টাইমস অব ইন্ডিয়ার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসব নাম সৌদি সংস্কৃতি ও ইসলামবিরোধী। তাই সংস্কৃতি ও ধর্মীয় মূল্যবোধ রক্ষায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এখন থেকে কোনো শিশুর এসব নাম তো রাখা যাবেই না, তাদেরকে এমন নামে ডাকাও যাবে না।

নিষিদ্ধ নামের মধ্যে আরবি, হিন্দি ও ইংলিশ ভাষার নামই বেশি। হিন্দু দেবতা রাম, পুরানের চরিত্র সীতা ও রাধা, রূপকথার অ্যালিসসহ অনেক জনপ্রিয় নাম রয়েছে ওই তালিকায়।

নিষিদ্ধ অন্য নামগুলো হচ্ছে-লিন্ডা,বেঞ্জামিন, মালাক,আব্দুল আতি, আব্দুল নাসের,আব্দুল মুসলেহ, নারিস,ইয়ারা,সীতা,লোল্যান্ড,তিলাজ,বারাহ,আব্দুল নবী,আব্দুল রাসূল, মামলাকা (রাজত্ব), তবারক, নারদিন,মালাইন, অ্যালাইন,ইনার, মালিকতিনা, মায়া, রাধা, বাসমালা, জিব্রাইল, আব্দুল মইন, আবরার, ঈমান, বায়ান, বাসেল, উইরিলাম, নবীয়াহ, আমির, অ্যারাম, নারিজ, রিতাল, ল্যারিন, কিবরিয়া, ল্যরেন ইত্যাদি।

তবে কেউ নিষিদ্ধ ঘোষিত কোনো নাম রাখলে তার শাস্তি কি হবে তা বলা হয় নি মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে।