সর্বোচ্চ অবস্থান থেকে ৫১ পয়েন্ট পিছিয়ে ডিএসইএক্স সূচক

নিজস্ব প্রতিবেদক

0
82
DSEX Index
ডিএসইএক্স ইনডেক্সের অবস্থান

পুঁজিবাজারে বেশ গত কয়েক দিন ধরে তেজিভাব বিরাজ করছে। গত আট কর্মদিবসের মধ্যে সাত কর্মদিবসেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে। এই সময়ে ডিএসইএক্স ২৬৪ দশমিক ৭৪ পয়েন্ট বেড়েছে। এর মধ্যে আজ সোমবার একদিনেই বেড়েছে ৭১ দশমিক ৭৫ পয়েন্ট বা প্রায় ১.২৭ শতাংশ। তবে এমন উর্ধগতির পরও সূচকটি এর সর্বোচ্চ অবস্থান থেকে প্রায় ৫১ পয়েন্ট পিছিয়ে আছে।

DSEX Index
ডিএসইএক্স ইনডেক্সের অবস্থান

সোমবার ডিএসইএক্স সূচক ৭১ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। চলতি বছরের ৪ এপ্রিল সূচকটি সর্বোচ্চ ৫ হাজার ৭৭৭ পয়েন্টে উঠেছিল। ২০১৩ সালের ২৭ জানুয়ারি এই সূচক চালু হওয়ার পর সেটিই ছিল সর্বোচ্চ অবস্থান। এ হিসাবে ডিএসইর প্রধান সূচক আর মাত্র ৫২ পয়েন্ট বাড়লেই নতুন রেকর্ড সৃষ্টি হবে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সঞ্চয়পত্রের সুদহার কমানোর ইঙ্গিত, আমানদের সুদহার কমে যাওয়া ও জুন ক্লোজিংকে সামনে রেখে সক্রিয় হচ্ছেন নতুন-পুরাতন বিনিয়োগকারীরা। বাজারে যার ইতিবাচক প্রভাব পড়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে নতুন রেকর্ড হবে বলে আশা প্রকাশ করেন তারা।

তারা বলছেন, এখনো বাজারে অনেক কোম্পানির শেয়ার অবমূল্যায়িত। তাই এখানে বিনিয়োগের অনেক সুযোগ আছে। অন্যান্য জায়গায় বিনিয়োগের সুযোগ সংকুচিত হয়ে আসায় পুঁজিবাজারে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা অনেক। সব কিছু মিলিয়ে বাজারে লেনদেন ও মূল্যসূচক অনেক বাড়বে এমনটা আশা করা যায়।

এদিকে সোমবার ডিএসইতে ১ হাজার ৪৬ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ১৯১ কোটি ১৭ লাখ টাকা বেশি। গতকাল রোববার ডিএসইতে ৮৫৫ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০৯টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১০৫ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৫৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭৩১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭২টির, কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার।

অর্থসূচক/গিয়াস