আইকিউতে আইনস্টাইনের সমান চার বছরের পুচকে

0
88

sherwyn-sarab-child-geniusবিশ্বের বড় বড় মনোবিজ্ঞানীদের তাক লাগিয়ে দিয়েছে চার বছরের পুচকে ছেলে। সম্প্রতি সে একটি আইকিউ টেস্টে ১৬০ পয়েন্টেরও ওপরে স্কোর গড়েছে। বিজ্ঞানীরা বলছেন, আইনস্টাইনের মতোই তার আইকিউ শক্তি। এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী ৮৫ জন সদস্য নিয়ে গঠিত মেনসা ক্লাবের একজন সদস্য সে।

কিছুদিন আগে সে হেলিক নামক আরেকটি ক্লাবে যোগ দিয়েছে। তার মা জানান, হেলিকের সদস্য হতে সেখানকার মোট জনসংখ্যার ০ দশমিক ০০৩ শতাংশ লোক সুযোগ পায়। আর সেই তালিকায় সবচেয়ে ক্ষুদে সদস্য হিসেবে ওঠে এসেছে সে।

তার নাম শেরন শারাবি। বাস করে যুক্তরাজ্যের বার্নসলে এলাকায়। শেরনের মা জানান, মাত্র চার বছরে সে অনেক সুখ্যাতি কুড়িয়েছে। মাঝে মাঝে সে আমাদেরকেও তার কাজ দেখিয়ে হতভম্ব করে দেয়। তিনি জানান, শেরনের প্রথম বুলি ফোটে ১০ মাস বয়সে। এরপর ২০ মাস বয়সে সে পুরো বাক্য বলতে পারে। বুদ্ধিমত্তার দিক দিয়ে সে অনেক সুপিরিয়র লেভেলের বলে জানান  তার মা। তিন বছর বয়সে তাকে ভর্তি করা হয় একটি স্কুলে। এখন সে পড়ালেখা করে ওয়েস্ট ইয়র্কশায়ারের একটি বেসরকারি স্কুলে।

মা জানান, তার বুদ্ধিক্ষমতা এতটা উচ্চ পর্যায়ে যে আপনি যদি তার সাথে সামাজিক বিষয় নিয়েও কথা বলেন, দেখবেন সে কোনো ছোট মানুষ নয়, একজন পূর্ণ বয়স্ক মানুষের মতো।

 তিনি আরও জানান, যদিও আইনস্টাইন কখনও আইকিউ টেস্টে অংশ নেননি তবে বিজ্ঞানীরা প্রাথমিকভাবে ধারণা করছেন শেরনের আইকিউ ক্ষমতা আইনস্টাইনের  সমান প্রায়।

এস রহমান/