চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে পণ্য খালাস বন্ধ

প্রতিনিধি

0
58
Chittagong Port_2
চট্টগ্রাম বন্দর। ছবি: মহুবার রহমান

চট্টগ্রামে গতকাল রোববার রাত থেকে টানা বৃষ্টির কারণে চট্টগ্রাম বন্দরের জেটি আর বহির্নোঙ্গরে জাহাজ থেকে খোলা ও বস্তাবন্দী পণ্য খালাস বন্ধ রয়েছে। তবে বন্দরের জেটিতে কন্টেইনার ওঠানামা ও পণ্য খালাস স্বাভাবিক রয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, মূল জেটিতে ১৭ এবং বহির্নোঙ্গরে ৩৫টি জাহাজ রয়েছে। এসব জাহাজে গম, ডাল, চিনি, ইউরিয়া, পাথর, সিমেন্ট ক্লিংকার, লবণ, গমসহ বিভিন্ন ধরনের পণ্য রয়েছে।

Chittagong Port_2
চট্টগ্রাম বন্দর। ছবি: মহুবার রহমান

বহির্নোঙ্গরের সব জাহাজ এবং জেটিতে গমবাহী একটি জাহাজ থেকে পণ্য নামানোর কাজ বন্ধ রয়েছে। বাকি ১৬ জাহাজ থেকে পণ্য নামানো হচ্ছে কাজ চলছে। এর মধ্যে ১২টি কন্টেইনারবাহী। বাকি চারটি বাল্ক কার্গোতে গাড়ি ও পাথর রয়েছে।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও এডমিন) জাফর আলম জানান, গতরাত থেকে টানা বৃষ্টিতে চট্টগ্রাম বন্দরের জেটি আর বহির্নোঙ্গরে পণ্য খালাস বন্ধ রয়েছে। তবে বন্দরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহী পরিচালক মাহববু রশিদ জানান, বৃষ্টির কারণে বহির্নোঙ্গরে বড় জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ রয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে আবার পণ্য খালাস শুরু হবে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী জানান, আগে থেকেই ভারী বৃষ্টি ও পাহাড়ধসের সতর্কতা ছিল। গতকাল রোববার সকাল ৯টা থেকে আজ সোমবার সকাল ৯টা পর্যন্ত চট্টগ্রামে ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

অর্থসূচক/দেবব্রত/এমই/