ভোক্তা অধিকার আইন আরও শক্তিশালী ও সময়োপযোগী করা হবে : বাণিজ্যমন্ত্রী

0
71
তোফায়েল আহমেদ ব্রাক সেন্টার
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ: ছবি: অর্খসুচক

তোফায়েল আহমেদ ব্রাক সেন্টারভোক্তা অধিকার আইন আরও শক্তিশালী ও সময়োপযোগী করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তাছাড়া সাধারণ মানুষের অধিকারের কথা চিন্তা করে জাতীয় কনজ্যুমার সেন্টার স্থাপন করা হবে বলেও জানান তিনি।

শনিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব  বাংলাদেশ (ক্যাব) ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আয়োজিত বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০১৪ উপলক্ষে ‘ফোন অধিকার নিশ্চিত করুন’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব মাহবুব আহমেদ, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান সুনীল কান্তি বোস, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদসহ অন্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আবুল হোসেন মিঞা।

বাণিজ্যমন্ত্রী বলেন, সাধারণ জনগণের অধিকার রক্ষা করতে ভোক্তা অধিকার রক্ষা আইন সংশোধন করা হবে। সময়ের সঙ্গে সঙ্গতি রেখে অধিকার আইনকেও সময়োপযোগী করা প্রয়োজন। তাতে সাধারণ ভোক্তাদের অধিকার নিশ্চিত হবে বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, ইতোমধ্যে এই আইনকে সংশোধন করার লক্ষ্যে ৬ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। যারা শিগগিরই এ আইন সম্পন্ন করবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, বিশ্বের ১১৫টি দেশে ২২০টি ভোক্তা অধিকার সংগঠন নানা আয়োজনে দিবসটি পালন করছে। ১৯৬২ সালের ১৫ মার্চ মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি প্রথমবারের মতো ভোক্তা অধিকারকে সংজ্ঞায়িত করেন। আবার সেই সময়ে তিনিই ভোক্তা আন্দোলনের আনুষ্ঠানিক ঘোষণা দেন। এই ঐতিহাসিক দিনটির তাৎপর্য ভোক্তা সাধারণের কাছে তুলে ধরা ও ভোক্তা আন্দোলনে নাগরিকদের অংশগ্রহণ জোরদার করার লক্ষ্যে ১৯৮৩ সাল থেকে প্রতিবছর এ দিবসটি পালন করা হয়।

এসইউএম/এআর