‘চলতি অর্থবছরে ১৫ লাখ মেট্রিক টন চাল আমদানি করা হবে’

অর্থসূচক ডেস্ক

0
43
Rice (3)
বিভিন্ন ধরনের চাল। ফাইল ছবি

দেশে স্থিতিশীল খাদ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখাসহ খাদ্য ঘাটতি পূরণে সরকার চলতি আর্থিক বছরে বিদেশ থেকে ১০ থেকে ১৫ লাখ মেট্রিক টন চাল আমদানির পরিকল্পনা গ্রহণ করেছে।

আজ রোববার খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক বদরুল হাসান বলেন, প্রাথমিকভাবে আমাদের ৬ লাখ মেট্রিক টন চাল আমদানির পরিকল্পনা রয়েছে। তবে খাদ্য ঘাটতি পূরণে এই আমদানির পরিমাণ ১০ থেকে ১৫ মেট্রিক টনে বাড়তে পারে।

Rice (3)
বিভিন্ন ধরনের চাল। ফাইল ছবি

সরকারি সূত্র জানায়, একই সময়ে সরকার চাল আমদানির ওপর আমদানি শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে, যাতে দেশে চালের মূল্য কম রাখতে সহায়ক হয়।

বদরুল হাসান বলেন, এই পরিকল্পনার আওতায় ভিয়েতনাম থেকে সরকার টু সরকার ভিত্তিতে প্রতি টন চাল ৪৩০ থেকে ৪৭০ মার্কিন ডলার মূল্যে প্রায় আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানি করা হবে।

তিনি বলেন, ‘আগামী ১২ জুলাইয়ের মধ্যে আমদানির প্রথম চালানটি দেশে এসে পৌঁছবে।

এছাড়াও আরো দেড় লাখ টন চাল আমদানির জন্য সরকার টেন্ডার আহ্বান করেছে উল্লেখ করে তিনি বলেন, দেশে যথাসময়ে চাল এসে পৌঁছবে।

চাল আমদানির ওপর ১৮ শতাংশ আমদানি শুল্ক কমানো হয়েছে জানিয়ে খাদ্য বিভাগের প্রধান বলেন, এতে পূর্বের প্রতি কেজি চাল আমদানিতে ৯ টাকার স্থলে এখন সাড়ে তিন টাকা করে ক্রয়ে সাহায্য করবে।

তিনি বলেন, থাই সরকারের সঙ্গে চাল আমদানির ব্যাপারে আলোচনার জন্য খাদ্য মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল আগামী ৫ জুলাই থাইল্যান্ড সফর করবে।

ভারত থেকে চাল আমদানি প্রসঙ্গে হাসান বলেন, দেশে খাদ্য উৎপাদন আগের ১০৫ মিলিয়ন টনের জায়গায় ১১৫ টনে উন্নীত হওয়ায় সরকার ভারত থেকে চাল আমদানির বিষয়টি বিবেচনা করছে।

এসএম