ডব্লিউএফইর পূর্ণাঙ্গ সদস্যপদ পেল ডিএসই

অর্থসূচক ডেস্ক

0
48

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেসের (ডব্লিউএফই) পূর্ণাঙ্গ সদস্যপদ পেয়েছে। সম্প্রতি ডিএসই ডব্লিউএফই এর পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করে।

২০১৫ সালের ১৯ জানুয়ারি ডব্লিউএফই এর পূর্ণাঙ্গ সদস্যপদের জন্য আবেদন করে। যা ২০১৬ সালের ১ জুলাই ডব্লিউএফইয়ের এর পরিচালনা পর্ষদে গৃহীত হয়।

পরবর্তীতে কলোম্বিয়ায় গত বছরের  ২-৪ নভেম্বর অনুষ্ঠিত ডব্লিউএফই এর ৫৬ তম বার্ষিক সাধারণ সভায় ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে.এ.এম. মাজেদুর রহমান অংশগ্রহণ করেন। এই সভায় ডিএসইর ডব্লিউএফই এর পূর্ণাঙ্গ সদস্যপদের বিষয়টি উত্থাপিত হয় এবং তা নীতিগতভাবে গৃহীত হয়।

পরবর্তীতে ডব্লিউএফই এর রিসার্চ এবং পাবলিক পলিসির প্রধান, সিক্স সুইস এক্সচেঞ্জ, কলম্বো স্টক এক্সচেঞ্জ এবং নাইজেরিয়ান স্টক এক্সচেঞ্জ এর প্রতিনিধিদের সমন্বয়ে ডব্লিউএফই একটি ডেক্সটপ রিভিউ টিম (ডিটিআর) গঠন করে। ডিটিআর দল চলতি বছরের ১-২ ফেব্রুয়ারিতে ডিএসই, বিএসইসি ও অর্থ মন্ত্রণালয় পরিদর্শন করেন। প্রতিনিধিদল ডিএসইর অটোমেশন, ট্রেডিং কার্যক্রম, ঝুঁকি ব্যবস্থাপনা, ট্রেডিং পরবর্তী ক্লিয়ারিং ও সেটেলমেন্ট, লিস্টিং ও সার্বিক কার্যক্রম সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জ ২০১২ সালের ১৪ অক্টোবরে ডব্লিউএফই এর করেসপন্ডেন্ট সদস্যপদ লাভ করে। ২০১৫ সালের ১ জানুয়ারি  ডব্লিউএফই এর এফিলিয়েটেড সদস্যপদে উন্নীত হয়। এই পূর্ণাঙ্গ সদস্যপদ অর্জনের মাধ্যমে ডিএসই বিশ্ববাজারে সুপরিচিতি লাভ করবে এবং এই পরিচিতি বিদেশি বিনিয়োগ আকর্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ,  ১৯৬১ সালের অক্টোবর মাসে ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস, লা ফেডারেশন ইন্টারন্যাশনাল ডেস বোর্সেস ডি ভ্যালেউরস (এফআইবিভি) নামে প্রতিষ্ঠিত হয়। মূলত ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলোকে নিয়ে সংগঠনটি গঠিত হয়। ২০০১ সালে সংগঠনটির বিশ্বব্যাপী সম্প্রসারণ হয় এবং নাম পরিবর্তন করে ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস হিসেবে নামকরণ করা হয়। বর্তমানে এই সংগঠনটির ৬৭টি পূর্ণ সদস্য রয়েছে। ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস বিশ্বব্যাপী সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ ইন্ডাস্ট্রি এর মধ্যে সর্বোত্তম চর্চার বিষয়ে প্রাতিষ্ঠানিক উৎস হিসেবে কাজ করে আসছে এবং এর সদস্য এক্সচেঞ্জগুলো কর্পোরেট গভর্নেন্স পালন এবং কমপ্লায়েন্স বিষয়ে সহায়তা করছে।

এসএম